কেন্দ্রের সমালোচনা করে সেনা শীর্ষে মহিলাদের নিয়োগে ছাড়পত্র সুপ্রিম কোর্টের

দিন বদলেছে। বদলেছে সমাজ। বদলেছে দেশের নারীরাও। তাই এবার মহিলাদের নিয়ে পুরানো ধ্যান-ধারনা বদলানো দরকার। আজ, সোমবার সেনাবাহিনীর শীর্ষ পদে মহিলাদের নিয়োগে ছাড়পত্র দিতে গিয়ে কেন্দ্রকে এভাবেই কড়া ভাষায় সমালোচনা করল সুপ্রিম কোর্ট। মান্যতা দিল দিল্লি হাইকোর্টের রায়কেও।

এদিন শীর্ষ আদালত জানিয়েছে, মহিলাদের শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলির সঙ্গে তাঁদের অধিকারের কোনও সম্পর্ক নেই। এর আগে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতকে জানানো হয় যে, সেনা বাহিনীকে নেতৃত্বে দেবেন কোনও মহিলা, সেই মানসিকতা এখনও তৈরি হয়নি ভারতীয় সেনার মধ্যে। মনে করা হয়, এখনও এদেশ যুদ্ধক্ষেত্রে মহিলাদের নেতৃত্বের বিষয়টা উপযুক্ত নয়। রণক্ষেত্রে মহিলাদের কম্যান্ডিং অফিসার হিসেবে মেনে নেওয়ার ব্যাপারে জওয়ানরাও প্রস্তুত নন। তাছাড়া মাতৃত্বকালীন ছুটি থেকে শুরু করে নানা অসুবিধা রয়েছে মহিলাদের।

আজ শুনানিতে এইসব তত্ত্ব পাশাপাশি সেনাবাহিনীর শর্ট সার্ভিস কমিশনে (এসএসসি) ১৪ বছর চাকরি করা মহিলাদের স্থায়ী কমিশনের বিকল্প দেওয়া হবে কিনা সেই প্রসঙ্গও তোলা হয় আদালতে। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, এসএসসিতে ১৪ বছরের চাকরির সময়কালে সীমাবদ্ধ রাখা নয়, সকল মহিলা অফিসারকে স্থায়ী কমিশন দিতে হবে।

Previous articleজামিয়ার আর এক ভিডিও ছেড়ে পাল্টা জবাবের চেষ্টা
Next articleরাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়