‘গর্ভ সংস্কার’ কোর্সেই মিলবে অন্তঃসত্ত্বা অবস্থায় মা ও সন্তানের যত্ন নেওয়ার সব খুঁটিনাটি তথ্য

অন্তঃসত্ত্বা অবস্থায় মায়েরা কী করবেন আর কোনটা করবেন না, সে সম্পর্কে এতদিন পরামর্শ দিতেন চিকিৎসকরা। এমরকি, বয়জ্যেষ্ঠরা অন্তঃসত্ত্বা অবস্থায় সাবধনতা নেওয়ার জন্য নানা পরামর্শ দেন। তবে এবার সার্টিফিকেট কিংবা ডিপ্লোমা কোর্সের মাধ্যমেই শিখতে পারা যাবে অন্তঃসত্ত্বা অবস্থায় কী করবেন, কী করবেন না, কী পরবেন আর কী পরবেন না। মোটেই বিষয়টি কাকতালীয় নয়। দেশের মধ্যে প্রথম ‘গর্ভ সংস্কার’ কোর্স চালু হতে চলেছে উত্তরপ্রদেশের লখনউ বিশ্ববিদ্যালয়ে। মহিলা, পুরুষ উভয়ে এই কোর্স করতে পারবেন।
লখনউ বিশ্ববিদ্যালয় দাবি করেছে, গর্ভাবস্থা থেকেই মায়ের সঙ্গে সংযোগ তৈরি হয় সন্তানের। তাই তিনি যা শেখান শিশু মূলত সেটাই শেখে। একজন শিশুর সবচেয়ে বড় শিক্ষক তার মা। তাই ‘গর্ভ সংস্কার’ ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মহিলাদের পাশাপাশি পুরুষেরা চাইলে এই কোর্স করার সুযোগ পেতে পারেন। নয়া এই কোর্সের মাধ্যমে রীতিমতো হাতেকলমে শেখানো হবে একজন মহিলা অন্তঃসত্ত্বা অবস্থায় কী করবেন। কী করলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে। এছাড়াও অন্তঃসত্ত্বা অবস্থায় প্রায় ১০ মাস সময় তাঁর কী পরা উচিত। কোন পোশাক পরলে অন্তঃসত্ত্বার নিজের কিংবা গর্ভস্থ সন্তানের সমস্যা হতে পারে, তাও শেখানো হবে ওই ডিপ্লোমা কোর্সে।
এমনকি,আচরণগত বিভিন্ন পাঠদানের পাশাপাশি পাঠ্যক্রমে থাকবে নানা নীতিশিক্ষাও। পরিবার পরিকল্পনা এবং একজন শিশুকে কীভাবে সঠিকভাবে পুষ্টির জোগান দিতে পারেন তার মা, তাও ওই কোর্সের মাধ্যমে পড়ুয়াদের শেখানো হবে।
স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডঃ শ্রাবনী বন্দ্যোপাধ্যায় বলেন, এই কোর্সের বিষয়ে বলেন, “অন্তঃসত্ত্বা অবস্থায় কী করব আর করব না, তা নিয়ে প্রত্যেকে প্রায় আলাদা আলাদা কথা বলেন। কেউ ঠিক বলেন আবার কারও কথার কোনও যুক্তি নেই। তাই কোর্সের মাধ্যমে সকলের সঠিক ধারণা তৈরি হওয়াই ভাল।”

Previous articleসবুজ-মেরুণে পর্যুদস্ত চার্চিল
Next articleফের ব্যর্থ কোহলি, দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১৪৪ রান তুলে লড়ছে ভারত