ট্রাম্পের নেতৃত্বে ২ দেশের বন্ধুত্ব গভীর হয়েছে: মোদি

এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ইভাঙ্কা ও তাঁর স্বামীকে স্বাগত জানিয়ে এই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ট্রাম্পের নেতৃত্বে দু দেশের বন্ধুত্ব গভীর হয়েছে। প্রধানমন্ত্রী জানান, আমেরিকা থেকে দীর্ঘক্ষণ যাত্রা করে ভারতে এসেই সোজা সবরমতী আশ্রমে গিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখান থেকেই যোগ দিয়েছেন এই অনুষ্ঠানে। মোদির কথায় ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের সূচনা হয়েছিল যখন তিনি আমেরিকায় গিয়েছিলেন, তখন সেখানে আয়োজিত ‘হাউডি মোদি’-র মধ্য দিয়ে।
প্রধানমন্ত্রী জানান, এই অনুষ্ঠান আমেদাবাদে হলেও, সারা ভারত এতে যুক্ত রয়েছে। এরপরেই ভারত ও আমেরিকার বিভেদের মধ্যে ঐক্যের কথা বলেন নরেন্দ্র মোদি। বিভিন্ন ভাষা, পরিধান, খাওয়া-দাওয়া সংস্কৃতির মেলবন্ধন রয়েছে ভারতে। আর সেটাই ভারত এবং আমেরিকার মধ্যে মেলবন্ধনে সবচেয়ে বড় ভিত্তি। সপরিবারে মার্কিন প্রেসিডেন্ট-ফার্স্ট লেডি-র ভারতে উপস্থিতি একটা বৃহত্তর পরিবারের ছবি প্রদর্শন করে। মেলানিয়া ট্রাম্পের এখানে আসা আমাদের কাছে সম্মানের বিষয় বলে জানান মোদি। তাঁর কথায়, ‘নমস্তে’ কথাটি দুনিয়ার প্রাচীন ভাষা সংস্কৃত শব্দ-এর অর্থ শুধু একজন নয় সবাইকে স্বাগত জানানো।

সবরমতী আশ্রমের পাড়ে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস রচনা রয়েছে। সেখানেই দাঁড়িয়ে এই অনুষ্ঠান হচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
এরপরেই, সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তির প্রসঙ্গে তুলে মোদি বলেন, আমেরিকার কাছে রয়েছে তাঁদের গর্বের ‘স্ট্যাচু অফ লিবার্টি’। আর ভারতের গর্ব ‘স্ট্যাচু অফ ইউনিটি’। এই মূর্তি ঘিরে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছিলেন কেন্দ্রের বিজেপি সরকারকে।
প্রধানমন্ত্রী মতে, ভারত এবং আমেরিকার মানুষের উন্নয়ন এবং সমৃদ্ধির ক্ষেত্রে দুই দেশের বন্ধু গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

আরও পড়ুন-‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে মোতেরায় লাখো দর্শক দেখে অভিভূত ট্রাম্প

Previous articleনিউজিল্যান্ডের কাছে লজ্জার পরাজয়, সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দিলেন ক্রিকেটপ্রেমীরা
Next articleদিলওয়ালে থেকে দেওয়ালি, ট্রাম্পের হোমওয়ার্ক ঝড় তুলল হাততালির