পুরভোট নিয়ে বৈঠক ধনকড়-সৌরভের

পুরভোটের প্রস্তুতি নিয়ে রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। বৃহস্পতিবার বেলা ১১:১৫ তে রাজভবনে আসেন রাজ্যের নির্বাচন কমিশনার সৌরভ দাস।নির্বাচন কমিশন সূত্রে খবর, রাজ্যপাল পুরভোটের প্রস্তুতি নিয়ে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করেন নির্বাচন কমিশনারকে । প্রায় ৪৫ মিনিট বৈঠক করেন তাঁরা। পুরভোটের পূর্বপ্রস্তুতি এবং নিরাপত্তা জানতে চেয়েছেন রাজ্যপাল।

রাজ্যপাল জানান, পঞ্চায়েত নির্বাচনের ঘটনার পুনরাবৃত্তি যাতে রাজ্যে আসন্ন পুরসভার ভোটে না হয়। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের যা ক্ষমতা আছে সেই একই ক্ষমতা আছে রাজ্য নির্বাচন কমিশনের। তাই ভোট পরিচালনা করতে যা যা পদক্ষেপ গ্রহণ করার প্রয়োজন তা অনায়াসেই করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। সেই ক্ষেত্রে অবাধ এবং শান্তিপূর্ণভাবে আসন্ন পুরসভার নির্বাচনকে সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন রাজ্যপাল রাজ্য নির্বাচন কমিশনার কে।

সংবিধানের 243K- এর তিন নম্বর উপধারায় যে নির্দেশ দেওয়া আছে সেই মোতাবেক নির্বাচনকে সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য যদি কোন কর্মী নিয়োগ করতে হয় তার জন্য অবিলম্বে রাজ্য নির্বাচন কমিশন যেন রাজ্যপালের কাছে আবেদন জানান সেই অনুরোধও জানিয়েছেন রাজ্যপাল।

কেবলমাত্র শাসক দল সব ক্ষমতাকে কাজে লাগিয়ে সুযোগ-সুবিধা ভোগ করবে তা নয় সব রাজনৈতিক দলকেই সমান গুরুত্ব দেওয়ার কথা বলেছেন রাজ্যপাল। প্রয়োজনে নির্বাচনের কাজে গাফিলতির কারণে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতোই রাজ্য নির্বাচন কমিশনও বদলি করে দিতে পারে যেকোনো কর্মীকে নির্বাচনী বিধি লাগু হওয়ার পর। তবে এদিন রাজ্যপাল নির্বাচন কমিশনের কাছে কোনভাবেই জানতে চাননি ভোট প্রক্রিয়া ইভিএমে হবে নাকি ব্যালট পেপারে হবে। তবে আশাতীত ভাবে রাজ্য নির্বাচন কমিশনারের কাছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা করেছেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস এদিন তার সচিব নিলাঞ্জন শাণ্ডিল্য কে সঙ্গে নিয়ে গিয়েছিলেন রাজ্যপালের কাছে। সেখানে তিনি জানিয়ে এসেছেন আগামী চৌঠা মার্চ রাজ্যের সব জেলাশাসক দের নিয়ে তিনি আসন্ন পৌরসভা নির্বাচনের জন্য জরুরি বৈঠক করবেন। পাশাপাশি এই প্রথম রাজ‌ নির্বাচন কমিশন চালু করতে চলেছে ওয়েব বেস্ট গ্রিভান্স সেল। যার মাধ্যমে যেকোনও মানুষ পুরসভার ভোট সংক্রান্ত যে কোন অভিযোগ এবার জানাতে পারবেন সরাসরি এর মাধ্যমে। এমনটাই খবর রাজ্য নির্বাচন কমিশন সূত্রে।

আরও পড়ুন-‘রুটিন বদলি’ নিয়েও নোংরা রাজনীতি, কংগ্রেসকে দুষলেন আইনমন্ত্রী

Previous article‘রুটিন বদলি’ নিয়েও নোংরা রাজনীতি, কংগ্রেসকে দুষলেন আইনমন্ত্রী
Next articleকবর স্থানের জল দিয়ে রান্না! মর্মান্তিক পরিণতি রাঁধুনির