রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, NRC- আতঙ্কে নতুন ভোটার ২০ লক্ষ

রাজ্যে এক ধাক্কায় ভোটার বাড়লো প্রায় ২০ লক্ষ ৭০ হাজার। ভোটার-সংখ্যার এই বৃদ্ধি সর্বকালীন রেকর্ড৷ ভোটারের সংখ্যার এই রেকর্ড বৃদ্ধি কেন, নির্বাচন কমিশন তার বাখ্যা দিতে পারেনি। তবে রাজনৈতিক মহলের দাবি, এর কারন NRC-আতঙ্ক। NRC-র ভয়েই বিপুল সংখ্যক মানুষ ভোটার তালিকায় নাম তুলতে এবার উৎসাহ দেখিয়েছেন। আরও একটি লক্ষণীয় বিষয়, আবেদনের সঙ্গে আধার কার্ডও প্রমাণপত্র হিসেবে দাখিল করেছেন নতুন ভোটাররা৷

কেন্দ্রীয় নির্বাচন কমিশন দক্ষিণ ২৪ পরগনা জেলা বাদ দিয়ে পশ্চিমবঙ্গের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। সাগরমেলার জন্য দক্ষিণ ২৪ পরগনা প্রশাসন ব্যস্ত ছিল বলে অসম্পূর্ণ থেকে গিয়েছে এই জেলার ৩১টি বিধানসভা কেন্দ্রের ভোটার তালিকা সংশোধনের কাজ। আগামী ৬ মার্চ ওই তালিকা প্রকাশিত হবে। সে ক্ষেত্রে রাজ্যে ভোটারের সংখ্যা আরও বাড়বে।

কমিশনের বক্তব্যঃ

◾রাজ্যে এ বার ভোটারের সংখ্যা ৭ কোটি ছাড়িয়ে যাবে।

◾রাজ্যের মোট জনসংখ্যার ৭০% এ বার ভোটার তালিকায় নাম তুলেছেন৷

◾গত ৩ বছর ধরে এই হার ছিল ৬৯ শতাংশ৷

◾এবারের খসড়া ভোটার তালিকায় ভোটার সংখ্যা ৬, ৯৮,১৫ ১৫৩ জন ছিলো৷ দক্ষিণ ২৪ পরগনাকে বাদ দিয়ে চূড়ান্ত ভোটার তালিকায় ভোটারের সংখ্যা এখনই দাঁড়িয়েছে ৬ কোটি ৩৯ লক্ষ ১৭ হাজার ৮২৫।

◾দক্ষিণ ২৪ পরগনার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হলে আরও অন্তত ৮০ লক্ষ ভোটারের নাম ঢুকবে৷

◾নতুন ভোটার তালিকায় ১৮-১৯ বছর বয়সের ভোটারের সংখ্যা এখনও পর্যন্ত দাঁড়িয়েছে প্রায় ১৯ লক্ষ। যা মোট ভোটারের ৩.০৮ শতাংশ। গত কয়েক বছরে ভোটার তালিকায় এই বয়সের ভোটার ৩ শতাংশও ছুঁতে পারেনি।

◾ অন্যান্য বারের তুলনায় মহিলা ও পুরুষ ভোটারের আনুপাতিক হারও বেড়েছে৷

◾রাজ্যে এখন প্রতি ২ হাজার ভোটারের মধ্যে ৯৫৬ জন মহিলা ভোটার।

◾গত বছর প্রতি ২ হাজার ভোটারের মধ্যে মহিলা ভোটার ছিলেন ৯৪৯ জন।

Previous articleভুবনেশ্বরে আজ মুখোমুখি অমিত-মমতা, CAA-এর পর এই প্রথমবার
Next articleকলেজ শিক্ষকদের বাড়তি ছুটি তুলে দিতে চান শিক্ষামন্ত্রী