কলেজ শিক্ষকদের বাড়তি ছুটি তুলে দিতে চান শিক্ষামন্ত্রী

পরীক্ষার আগে সিলেবাস শেষ করতে হিমশিম খাচ্ছে প্রত্যেকটি কলেজ। এই অবস্থায় অধ্যক্ষদের আবেদনের ভিত্তিতে কলেজ শিক্ষকদের প্রিপারেটরি ডে বা প্রস্তুতির ছুটি তুলে দিতে চান রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সূত্রের খবর, বৃহস্পতিবার সল্টলেকের পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের উপচার্য এবং কলেজ শিক্ষকদের নিয়ে রিভিউ কমিটির বৈঠকে শিক্ষামন্ত্রী এই প্রস্তাবে সহমত পোষণ করেন। তিনি বলেন, প্রয়োজনে বিধি সংশোধন করা হবে। এরপর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, আমি আজ শ্রোতার ভূমিকায় ছিলাম। প্রস্তাব শুনেছি। আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেব।

বৈঠকে উপস্থিত থাকা অধ্যক্ষরা বলেন, একেকটি সেমেস্টারে দু’মাস সময় পাওয়া যায় কি না সন্দেহ। কলেজের পঠনপাঠনের সময়ও দিনপ্রতি তিন-চার ঘণ্টা। সেটা হওয়া উচিত সাত ঘণ্টা। তাই সিলেবাস শেষ করা যায় না। তখনই ওঠে পিডির কথা।

এরপর অনেকেই বলেন, শিক্ষকদের অধিকাংশই পিডিকে নিখাদ ছুটির দিন হিসেবে কাটান। যদি পিডি দিতেই হয়, তাহলে সেটাকে শনিবার নির্দিষ্ট করে দেওয়া হোক। নাহলে তুলে দেওয়া হোক।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অধ্যক্ষদের বলেন, আপনারা চালু করে দিন। দফতর দেখে নেবে। ফের অধ্যক্ষরা বলেন, এটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিধিতেই রয়েছে। তাই একতরফা এই সিদ্ধান্ত আমরা নিতে পারি না।

সূত্রের খবর, সেই সময় শিক্ষামন্ত্রী এই সংক্রান্ত বিধি পরিবর্তনে উদ্যোগী হওয়ার কথা বলেন। সন্তান প্রতিপালনের ছুটি যাতে সব শিক্ষক একই সময়ে না নেন, সে ব্যাপারে একটি রূপরেখা তৈরি করে দিতে বলেন আধিকারিকদের। সিবিসিএস যে উদ্দেশ্যে শুরু হয়েছিল, যেভাবে চলা উচিত ছিল, তা চলছে না। এটা স্রেফ একটা সেমেস্টার পদ্ধতিতে এসে দাঁড়িয়েছে। সেটাকে সঠিকপথে আনতে যা যা করবার তা করা হবে। কোনও কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষকে দিয়ে দিনের পর দিন চালানো যাবে না। আর কোনও ভারপ্রাপ্ত অধ্যক্ষ যদি কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউয়ের বেড়া টপকে পূর্ণ সময়ের অধ্যক্ষ হন, তাহলে তাঁকে নিজের প্রতিষ্ঠানেই পোস্টিং দিতে হবে।

এরপর এই বিষয়টি কমিশনের চেয়ারম্যান দীপক করকে দেখার নির্দেশ দেন তিনি।

শুনে নিন কী বললেন শিক্ষামন্ত্রী…

 

Previous articleরাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, NRC- আতঙ্কে নতুন ভোটার ২০ লক্ষ
Next articleআজ যন্তর-মন্তরে বাম যুবদের সভা