এবার কি মোদিজিও বলবেন, ‘কাগজ আমি দেখাবো না’

গোটা দেশের প্রতিটি নাগরিককে নিজের নাগরিকত্বের প্রমানস্বরূপ “কাগজ” দেখাতে হবে বলে কেন্দ্রীয় সরকার ফতোয়া জারি করেছে৷ উপযুক্ত কাগজ যিনি দেখাতে পারবেন না, তিনি যতই বোঝানোর চেষ্টা করুন তিনি ‘ভারতীয়’, তা গ্রাহ্য হবেনা৷

কেন্দ্রের এই ফতোয়ার বিরোধিতা যেমন হয়েছে, তেমনই স্বঘোষিত সরকারি ‘এজেন্ট’-রা সোশ্যাল মিডিয়ায় ব্যঙ্গ করেছেন, করছেন, করেই চলেছেন তাদের, যারা বলেছেন, “কাগজ নেই” বা “কাগজ আমি দেখাবো না”!

তো, ‘গড্ডালিকা-প্রবাহের’
সেই সব গর্বিত পথিকরা কী বলবেন, তা এবার জানতে চাইছেন দেশবাসী৷

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে ভারতীয় নাগরিক, তার কোনও প্রমাণ আছে ? তিনি এ দেশের নাগরিকত্ব দাবি করলে, তার প্রমাণ হিসাবে কোন কাগজ আছে ?” তথ্য জানার অধিকার বা RTI আইনে ঠিক এই প্রশ্নের উত্তর চেয়েছিলেন শুভঙ্কর সরকার নামে এক ব্যক্তি।

প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর দপ্তর বা PMO জানিয়েছে, “প্রধানমন্ত্রীর নাগরিকত্বের প্রমাণ নেই। কারণ তিনি জন্মসূত্রেই ভারতীয়।” তবে প্রধানমন্ত্রীর দপ্তরের এই উত্তর অস্পষ্ট বলে দাবি করেছেন ওয়াকিবহাল মহল।
২০১৯-এর ডিসেম্বরে দেশজুড়ে জাতীয় নাগরিকপঞ্জি বা NRC চালু করার কথা সংসদে দাঁড়িয়ে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরপর থেকেই শুরু হয় বিতর্ক৷ প্রশাসনিক স্তরে বলা হয়, নাগরিকত্ব প্রমাণ করতে হলে নির্দিষ্ট নথি দেখাতে হবে।নাগরিকত্বের সার্টিফিকেট দেখাতে হবে। এর বিরুদ্ধে দেশজুড়ে আওয়াজ ওঠে, ‘কাগজ আমি দেখাবো না’। নাগরিকত্ব প্রমাণের জন্য নথি না দেখানোর দাবিতে আন্দোলন শুরু হয়৷ সাধারণ মানুষের ভয় আজও কাটেনি। তাঁরা কীভাবে নাগরিকত্ব প্রমাণ করবেন?
এদিকে এর মাঝেই দেশের
প্রধানমন্ত্রীর নাগরিকত্বের নথি আছে কি না তা জানতে চেয়ে গত ১৭ জানুয়ারি RTI করেন শুভঙ্কর সরকার৷ সেই RTI-এর জবাবে প্রধানমন্ত্রীর দপ্তরের সচিব প্রবীণ কুমার লিখেছেন, “১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৩ নম্বর ধারা অনুযায়ী জন্মসূত্রেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতীয় নাগরিক। তাই নথিভুক্তকরণের মাধ্যমে ভারতীয় হলে যে সার্টিফিকেট মেলে, তা প্রধানমন্ত্রীর কাছে থাকার প্রশ্নই উঠছে না।”
তবে PMO-র এই জবাব স্বচ্ছ নয় বলেই জানিয়েছেন RTI- বিশেষজ্ঞরা৷ তাদের যুক্তি,

◾প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জন্মসূত্রে ভারতীয় বলে দাবি করা হচ্ছে।

◾খোদ প্রধানমন্ত্রীর কাছে নাগরিকত্বের সার্টিফিকেট নেই বলেই ঘোষনা করা হয়েছে৷

◾ প্রধানমন্ত্রীর মতোই যে সব ভারতীয়ের কাছে নাগরিকত্বের সার্টিফিকেট নেই, অথচ তিনি প্রধানমন্ত্রীর মতোই
দেশের নাগরিক বলে দাবি করছেন, তাদের কাছে ভারতীয় হওয়ার প্রমাণ চাওয়া হচ্ছে বা চাওয়া হবে কেন ?

◾ এ কেমন আইন?

◾ তাহলে, প্রধানমন্ত্রীর সুরে সুর মিলিয়ে যারা দাবি করবেন, “আমরা ভারতীয় নাগরিক, কিন্তু আমাদের কাছে কোনও ‘কাগজ’ নেই৷ আমরা জন্মসূত্রে ভারতীয়৷ প্রধানমন্ত্রীর কাছে কাগজ না থাকলেও তিনি যদি ভারতীয় হন, তাহলে আমাদের কাছে কাগজ না থাকলেও আমরা কেন ভারতীয় হবো না ?” এই দাবি কেন গ্রাহ্য হবে না ?
নরেন্দ্র মোদির সরকার
এ প্রশ্নের কী জবাব দেবে ?

Previous articleশাহি-ভাষণ ‘গোল গোল’ হলে ক্ষতিই হবে বঙ্গ-বিজেপির, কণাদ দাশগুপ্তের কলম
Next articleবঙ্গ বিজেপির “সুপার সানডে”! এক নজরে শহরে অমিত সফরসূচি