ফাইনালে খোলা মনে ক্রিকেট খেলে স্বপ্ন পূরণের পরামর্শ ঝুলনের

টি-টোয়েন্টি মহিলা বিশ্বকাপে প্রথমবার ফাইনালে ভারতের মেয়েরা । মেলবোর্নে হরমনপ্রীতের মেয়েদের সামনে শক্তিশালী অস্ট্রেলিয়া।

২০১৭ সালে একদিনের বিশ্বকাপ অল্পের জন্য হাতছাড়া হয়েছিল মিতালি রাজ, ঝুলন গোস্বামীদের। তবে ভারতীয় মহিলা ক্রিকেট অন্যমাত্রায় পৌঁছেছিল সেই সময়েই। বাংলার হয়ে একদিনের টুর্নামেন্ট খেলতে এই মুহূর্তে হিমাচল প্রদেশে রয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ঝুলন। কিন্তু মন বলছে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলুক ভারত। আরেকটা ম্যাচ জিততে পারলে প্রথমবার যে কোনও ফরম্যাটে বিশ্বকাপ জেতার কৃতিত্ব অর্জন করবেন ভারতীয় মহিলা ক্রিকেটাররা। ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেরা যেটা পারেননি তা হরমনপ্রীতদের মধ্যে দিয়ে দেখতে চান ঝুলন গোস্বামী।
বিশ্বকাপ ফাইনালে ফেভারিট দল নিয়ে ঝুলন জানান, “ফাইনাল ম্যাচ সবসময় ৫০-৫০ হয়। কোনও দল এগিয়ে থেকে শুরু করে না। গুরুত্বপূর্ণ সময় যে মানসিক চাপ সামলাতে পারবে সেই চ্যাম্পিয়ন হবে।”

২০১৭ বিশ্বকাপ ফাইনালে রানার্স হওয়া দলের কয়েকজন এই দলে রয়েছেন। সেই ফাইনালের অভিজ্ঞতা এবার কাজে লাগবে বলে মনে করছেন ঝুলন।
তিনি বলেছেন, সারা প্রতিযোগিতায় দলটা ইউনিট হিসেবে পারফর্ম করেছে। ফাইনালের আগে যখন কোনও টিম দলগতভাবে পারফর্ম করে তখন তাঁরা মানসিক ভাবে অনেকটা এগিয়ে থাকে৷’’

১৬ বছর বয়সী শেফালি ভার্মা সম্পর্কে ঝুলনের জবাব , “শেফালি খুব ভালো পারফর্ম করছে। তবে শুধুমাত্র একজন ভারতীয় দলের এক্স ফ্যাক্টর এটা বিশ্বাস করি না। একজন ওপেনের রান করতে পারলে মিডিল অর্ডার চাপমুক্ত থাকে। সেই দিক থেকে শেফালির উপস্থিতি ভারতীয় দলকে অনেকটা ভারসাম্য যোগাবে।”
ফাইনালে মাঠে নামার আগে ঝুলনের পরামর্শ, “খোলা মনে ক্রিকেট খেলো। দল একটা মোমেন্টাম বজায় রেখে ফাইনালে উঠেছে। ফাইনালে সেটা ধরে রাখতে হবে। সবাই পারফর্ম করতে পারলেই অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব। “

Previous articleচাপে প্রশান্ত কিশোর, প্রতারণা মামলায় জামিনের আর্জি খারিজ
Next articleবাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন মাশরাফি