করোনা সংক্রমণ এড়াতে ‘হ্যান্ডশেক’ ছেড়ে “নমস্তে” অভ্যাস করার পরামর্শ মোদির

দেশীয় রীতিতে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই এড়ানো যাবে, তাই হাত হাত মিলিয়ে শুভেচ্ছা বা করমর্দন নয়, হাত জোড় করে “নমস্তে” বা নমস্কার করার অভ্যাস গড়ুন, বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দেশে এই মারণ ভাইরাসের আতঙ্ক রুখতে এবার নিজেই আসরে নেমে পড়লেন প্রধানমন্ত্রী।

শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রধানমন্ত্রী ভারতীয় জনৌষধি পরিযোজনার’ অন্তর্গত জন ঔষধি কেন্দ্রের কর্তাদের সঙ্গে আলোচনা করছিলেন প্রধানমন্ত্রী।সেখানেই মোদি করোনা ভাইরাস থেকে কাউকে অযথা আতঙ্কিত হতে বারণ করেন। সেইসঙ্গে হাতজোড় করার পরামর্শে দেন।

তিনি বলেন, “আমি আমার দেশের নাগরিকদের বলতে চাই করোনা ভাইরাস সংক্রান্ত যে কোনও রকমের গুজবের থেকে দূরে থাকুন। যদি কারও কোনও সমস্যা হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।” তারপরেই হ্যান্ডশেক ছেড়ে হাতজোড় করার কথা বলেন মোদি। তিনি বলেন, “গোটা পৃথিবী আবার নতুন করে নমস্তে শিখছে। আমাদের হ্যান্ডশেক করার অভ্যাস ছাড়তে হবে। এখন সময় এসেছে ফের একবার হাতজোড় করে নমস্তে বলা শুরু করতে হবে। তাহলেই এই ভাইরাস ছড়াবে না।”

করোনা ভাইরাস সম্পর্কিত নানা গুজব ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়াসহ নানা জায়গায়। এই ধরণের গুজবে কান না দেওয়ার জন্যে দেশবাসীকে অনুরোধ জানালেন তিনি, পাশাপাশি দিলেন সচেতনতার বার্তাও। কোনও রকম করোনা ভাইরাস সংক্রান্ত লক্ষণ দেখলে অযথা সময় নষ্ট না করে এই বিষয়ে চিকিৎসকদের পরামর্শ অনুসরণ করার উপর জোর দিলেন প্রধানমন্ত্রী।

এই আলোচনায় মোদি আরও বলেন, এই জন ঔষধি কেন্দ্রগুলির মাধ্যমে প্রতি মাসে এক কোটির বেশি পরিবার সস্তায় ওষুধ পাবে। এতে সাধারণ মানুষের উপকার হবে। ইতিমধ্যেই দেশে ৬ হাজারের বেশি জন ঔষধি কেন্দ্র খোলা হয়েছে। এর মাধ্যমে দেশের মানুষের অর্থের সাশ্রয় হবে। সেইসঙ্গে ক্যানসারের মতো দামি ওষুধের কালোবাজারি বন্ধ হবে।

মোদি জানান, বাইরে যে ক্যান্সারের ওষুধের দাম ৬৫০০ টাকা, সেই ওষুধেরই জন ঔষধি কেন্দ্রে দাম মাত্র ৮৫০ টাকা। সারা দেশে ছড়িয়ে থাকা ৬,০০০ এর বেশি জন ঔষধি কেন্দ্রগুলি মানুষকে ২,০০০-২,৫০০ কোটি টাকা বাঁচাতে সহায়তা করেছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী।

Previous articleসোশ্যাল মিডিয়ায় মৌলবাদীদের তোপের মুখে নুসরত
Next articleমাদ্রাসা কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা নবান্নের