করোনা রুখতে WHO নিয়ে এল ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ’

জাতীয় বা আন্তর্জাতিক সতর্কতায় বারবার বলা হচ্ছে, নিয়মিত ও ঘনঘন হাত ধুলে রোখা যাবে করোনা ভাইরাসকে।

কিন্তু হাত ধোয়া কেন গুরুত্বপূর্ণ?

করোনা ভাইরাস ছড়াতে পারে আক্রান্তের ড্রপলেট থেকে। এই সব ড্রপলেট স্পর্শ করলে বা মুখের ভিতরে চলে গেলে যে কেউই আক্রান্ত হতে পারে। করোনা সংক্রমণ রুখতে হাত ধোয়া খুব গুরুত্বপূর্ণ৷ সেই কারণেই ‘হু’ সকলের কাছে আর্জি জানাচ্ছে নিয়মিত সাবান ও জল কিংবা অ্যালকোহল জাতীয় স্যানিটাইজার দিয়ে ভাল করে হাত ধোয়ার জন্য।আর সেই অভ্যাস গড়ে তুলতে WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিয়ে এল নতুন চ্যালেঞ্জ৷

করোনা ভাইরাস প্রথম আবিষ্কৃত হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। আর তারপর গত কয়েক মাসে সারা পৃথিবীতেই প্রায় ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্তের ‘ড্রপলেট’ থেকে একজনের শরীর হয়ে অন্যের শরীরে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। রেহাই পেতে গেলে স্বাস্থ্য সচেতনতা একান্ত প্রয়োজন বলে ইতিমধ্যেই WHO জানিয়েছে৷ ঘনঘন হাত ধুলে এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচা সম্ভব বলে জানানো হচ্ছে।
এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুরু করেছে ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ’। করোনার সঙ্গে লড়তে হাত ধোয়ার প্রয়োজনীয়তার প্রচারের জন্য এই পরিকল্পনা। WHO সকলের কাছে আর্জি জানিয়েছে, এই চ্যালেঞ্জে অংশ নিয়ে হাত ধোয়ার একটি ভিডিও আপলোড করতে। একটি ভিডিও শেয়ারও করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাতে সবাইকে চ্যালেঞ্জে অংশ নিতে বলা হচ্ছে। ওই ভিডিওতে WHO-এর ডিরেক্টর জেনারেল ড. টেড্রোস ঘেব্রেসাসকে দেখা যাচ্ছে সকলকে এই চ্যালেঞ্জের বিষয়ে জানাতে। তিনি সকলকে হাত ধোয়ার সঠিক পদ্ধতি দেখানোর পর বলেছেন, ‘‘আপনারাও নিরাপদ ও পরিষ্কার হাত পেতে পারেন। আমি বিশ্বের সকলকে বলছি, ‘সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ’-এ অংশ নিয়ে করোনা ভাইরাসের সঙ্গে লড়তে প্রস্তুত হতে।”

[ এই প্রতিবেদনে শুধুমাত্র সাধারণ তথ্য দেওয়া হল কেবল। এটা কোনও চিকিৎসক বা গবেষক বা বিশেষজ্ঞের মতামত নয়।
এ বিষয়ে আরও কিছু জানার থাকলে সবসময়
কোনও বিশেষজ্ঞ বা চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত৷ “এখন বিশ্ব বাংলা সংবাদ” কখনই বিশেষজ্ঞ-পরামর্শ দেওয়ার অধিকারী নয় ]

Previous articleপুরসভার স্টাফদের অপরিচিতদের সামনে মাস্ক পড়ার পরামর্শ দিলেন মেয়র
Next articleভিড় এড়াতে ডিউটি কমানো হল রাজ্য সরকারি কর্মীদের