করোনার জেরে সক্রিয় হতে পারে জঙ্গিরা, আশঙ্কা রাষ্ট্রসংঘের

করোনা নিয়ে জেরবার সারা বিশ্ব। এরই মধ্যে বিশ্বশান্তি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। করোনার বিরুদ্ধে কীভাবে লড়াই করা যাবে, তা নিয়ে বৃহস্পতিবার আলোচনায় বসেছিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। এদিনের আলোচনায় সংঘের মহাসচিব আন্তনিও গুয়াতেরেজ বলেন, “করোনা সংকট সামাজিক অস্থিরতা ও হিংসার দিকে আমাদের ঠেলে দিচ্ছে। পরিস্থিতি সেই দিকে গেলে রোগের বিরুদ্ধে লড়াইটা আরও কঠিন হবে।”

বৈঠকের পর এক বিবৃতি জারি করেছে নিরাপত্তা পরিষদ। যেখানে উল্লেখ করা হয়েছে, “মহামারির ফলে নিরাপত্তার সমস্যা দেখা দিতে পারে। এই সুযোগে সক্রিয় হতে পারে জঙ্গি সংগঠনগুলি। কোনও জৈবিক হামলার চক্রান্ত চলতে পারে। সরকারি বিভিন্ন সংস্থার ওপর মানুষের ক্ষোভ তৈরি হতে পারে। এই পরিস্থিতিতে যেসব অঞ্চলে নির্বাচন হচ্ছে না সেসব অঞ্চলে সাধারণ মানুষের ক্ষোভ তৈরির আশঙ্কা রয়েছে। অর্থাৎ নির্বাচন পিছিয়ে গেলে সমস্যা আরও বাড়তে পারে।”

প্রসঙ্গত, বিশ্ব শান্তি নিয়ে আলোচনা করতে গত ২৩ মার্চ আলোচনায় বসেছিল নিরাপত্তা পরিষদ। সীমান্ত সমস্যার কথা তুলে রেখে বিশ্বজোড়া শান্তিচুক্তির বার্তা দিয়েছিলেন গুয়াতেরেজ। এদিনের বৈঠকের পর তিনি বলেন “এই লড়াই আমাদের প্রজন্মের লড়াই।”

Previous articleসংক্রমণ চিহ্নিত করতে এবার নতুন পদ্ধতিতে কাজ শুরু করেছে ICMR
Next articleকরোনার জের: ৯০ বছরে এতবড় সঙ্কট হয়নি, জানাল আইএমএফ