লকডাউন: সক্রিয় অনলাইন প্রতারণা চক্র, গ্রাহকদের সতর্কবার্তা এসবিআইয়ের

লকডাউনে ব্যাঙ্ক পরিষেবা চালু থাকলেও যাতায়াতের অসুবিধা, বাড়ি থেকে বেরোনোর এড়ানো এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে অনেকেই অনলাইনে টাকা লেনদেন করছেন। তবে এই চরম সংকটের মধ্যেও ঝোঁক বুজে কোপ মারার লোকের অভাব নেই। সক্রিয় রয়েছে অনলাইন প্রতারণা চক্রও। সেই কারণেই গ্রাহকদের এ বিষয়ে সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই সব গ্রাহককে এই বিষয়ে ইমেল করে জানানো হয়েছে। এসবিআই-এর পক্ষ থেকে টুইটও করা হয়েছে।

যে 6টি বিষয়ে গ্রাহকদের সতর্ক থাকতে বলা হয়েছে তা হল-

•অনলাইন লেনদেন করার সময়ে কোনও লিঙ্কে যদি দেখা যায় ইএমআই বা কেন্দ্রের করোনা-তহবিলে টাকা দেওয়ার জন্য ওটিপি চাওয়া হচ্ছে তবে তাতে ক্লিক নয়

•লোভনীয় অফার দেখলেই সাড়া নয়। যাচাই করে সিদ্ধান্ত। নগদ পুরস্কার, কাজের সুযোগ ইত্যাদি সংক্রান্ত কোনও প্রকল্পের কথা বলে এসএমএম, ইমেল, ফোন কল পেলে বা বিজ্ঞাপন দেখলে তাতে ভরসা নয়

•নিয়মিত ব্যাঙ্ক সংক্রান্ত পাসওয়ার্ড বদল।

•মনে রাখতে হবে ব্যাঙ্ক বা ব্যাঙ্কের তরফ থেকে কেউ কখনও ইমেল, এসএমএস পাঠিয়ে বা ফোন করে ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড, ওটিপি চান না।

•সব সময়ে স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই যে কোনও তথ্য যাচাই করতে হবে। ইন্টারনেট সার্চ করে কোনও ফোন নম্বর সংগ্রহ নয়।

•কোনও সমস্যা হলে প্রথমেই জাল চক্রের বিষয়ে স্থানীয় প্রশাসন ও স্থানীয় এসবিআই শাখায় জানাতে হবে।

এর আগেও এসবিআই গ্রাহকদের সাইবারক্রাইম সম্পর্কে সতর্ক করেছে। বলা হয়, বিভিন্ন আকর্ষণীয় অফারের লোভ দেখিয়ে নকল এসবিআই ওয়েবসাইট গ্রাহকদের ঠকাচ্ছে।

Corona update
Previous articleবেতন কাটা, ছাঁটাই হবে না, কর্মীদের আশ্বাস গাড়ি সংস্থাগুলির
Next articleকালিম্পঙে মৃতার পাড়ায় কেন্দ্রীয় প্রতিনিধি দল