করোনা মোকাবিলায় নির্দেশ জারি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইলে ‘আরোগ্য সেতু’ অ্যাপ বাধ্যতামূলক

ইতিমধ্যেই বিদেশে বিপুলভাবে প্রশংসিত হয়েছে করোনা মোকাবিলায় ভারত সরকারের আনা ‘আরোগ্য সেতু’ অ্যাপ। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে করোনা সংক্রমণ রুখতে এই অ্যাপ ডাউনলোডের জন্য মানুষের কাছে প্রচার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার কেন্দ্রের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, এখনই প্রত্যেক অফিসার ও কর্মীকে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করতে হবে নিজেদের মোবাইল ফোনে। অফিসে ঢোকার আগে মোবাইল ফোনে ওই অ্যাপে দেখে নিতে হবে তাঁদের স্ট্যাটাস। ওই অ্যাপ যদি ‘সেফ’ অথবা ‘লো রিস্ক’ দেখায় তবেই অফিসে যোগ দেওয়া যাবে। ‘আরোগ্য সেতু’ নামে ওই অ্যাপের মাধ্যমে কোনও ব্যক্তির কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিত পাওয়া যায়। সেই অ্যাপ এবার সব কেন্দ্রীয় সরকারি কর্মীদের মোবাইল ফোনে বাধ্যতামূলকভাবে ডাউনলোড করার নির্দেশ দেওয়া হল। শুধু সরাসরি সরকারি কর্মীরাই নন, আউটসোর্স কর্মীদের মোবাইলেও এই অ্যাপ থাকা বাধ্যতামূলক করল কেন্দ্র।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও কর্মী বা অফিসার যদি এই অ্যাপে ‘মডারেট’ বা ‘হাই রিস্ক’ স্ট্যাটাস দেখেন তবে তাঁর অফিসে যোগ দেওয়ার দরকার নেই। তাঁকে ১৪ দিন সেল্ফ আইসোলেশনে থাকতে হবে। যতক্ষণ না ‘আরোগ্য সেতু’ অ্যাপ ‘সেফ’ অথবা ‘লো রিস্ক’ স্ট্যাটাস দেখায় ততদিন অফিসে তিনি আসতে পারবেন না। বস্তুত, সরকারি কর্মীদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এবার কার্যকর হতে চলেছে আরোগ্য সেতু অ্যাপ।

এদিকে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসাবে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩১,৩৩২। অ্যাকটিভ কেস ২২,৬২৯। সুস্থ হয়েছেন ৭৬৯৬ জন। মৃত্যুসংখ্যা হাজার পেরিয়ে এখন ১০০৭।

 

Previous articleঅর্থনীতির কথা মাথায় রেখেই বাস্তবমুখী ছাড় মমতার
Next articleসেতুর উপরে খাবারের আয়োজন, মানবিকতার অনন্য নজির