কথা রাখেননি কমল নাথ ও রাহুল গান্ধী, কৃষকদের মামলা করার পরামর্শ বিজপির

কথা দিয়েছিলেন কৃষকদের ঋণ মকুব করবেন। কিন্তু সে কথা রাখেননি মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। তাই তাঁর বিরুদ্ধে কৃষকদের মামলা রুজু করার পরমর্শ দেয় বিজেপি শিবির।

২০১৮ সালে প্রচার করা ক্ষমতায় এলে কৃষি ঋণ মুকুব করবে কংগ্রেস সরকার। প্রতিশ্রুতি দেওয়া হয়, ক্ষমতায় আসার ১০ দিনের মধ্যে কৃষকদের ২ লক্ষ টাকার ঋণ মকুব করা হবে। ২০১৮ সালের ডিসেম্বরে মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার ক্ষমতায় আসে। কিন্তু এক বছরের বেশি সময় কংগ্রেস ক্ষমতায় থাকলেও ঋণ মুকুব করেনি।

রাজ্যের কৃষিমন্ত্রী কমল প্যাটেল বলেন, “যে শংসাপত্র কৃষকদের দেওয়া হয় তাতে ঋণ মকুব হয়েছে কি না এখনও স্পষ্ট নয়। ৪৮ লক্ষ কৃষকের ৫৪ হাজার কোটি টাকা মকুব করার কথা লেখা ছিল ফাইলে। সংশ্লিষ্ট ফাইলে সই করেছিলেন কমলনাথ নিজে। ঋণ মকুবের জন্য বানানো শংসাপত্রই শুধু কৃষকদের বিলি করা হয়।” বিজেপি সরকার কৃষকদের কমলনাথ ও রাহুল গান্ধীর বিরুদ্ধে জালিয়াতি ও অপরাধমূলক ষড়যন্ত্র করার অপরাধে মামলা রুজু করার পরামর্শ করেন।

বিজেপি সরকারের এই অভিযোগ অস্বীকার করেছেন মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা জিতু পাওয়ারি। তিনি বলেন “কংগ্রেস কৃষকদের প্রায় ৮০ শতাংশ ঋণ মকুব করে দিয়েছে।” অন্যের উপর দোষ কৃষিমন্ত্রীর নিজের কাজে মন দেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

Previous articleপুরীর রথযাত্রা উৎসব বাতিল হতে চলেছে,২৮৪ বছরের ইতিহাসে এই প্রথমবার
Next articleবাঙ্গুরে এবার ‘ভার্চুয়াল ভিজিটিং আওয়ার’, বাড়ির লোকের সঙ্গে কথা বলতে পারবেন রোগীরা