করোনা সংক্রমণ রুখতে রেমডেসিভির সফল, দাবি মার্কিন বিজ্ঞানীর

শরীরে কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ রুখে দিতে কার্যকর ভূমিকা নিতে পারে অ্যান্টিভাইরাল ওষুধ ‘রেমডেসিভির’। এই দাবি করলেন আমেরিকার শীর্ষ বিজ্ঞানী ও সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফাওসি।

হোয়াইট হাউসে ফাওসি সাংবাদিকদের বলেন, “আমরা পরীক্ষা চালিয়ে দেখেছি, করোনা রোগীদের সারিয়ে তুলতে এখন বিভিন্ন ধরনের যেসব ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে, তাদের মধ্যে ৩০ শতাংশ বেশি দ্রুত গতিতে কাজ করে রেমডেসিভির। ভাইরাসজনিত রোগের এই ওষুধ শরীরে কোভিড-১৯-এর সংক্রমণ রুখে দিতে পারে।”

ইতিমধ্যেই বিশ্বে করোনা সংক্রমণের শীর্ষে আমেরিকা। মৃতের সংখ্যা ৬২ হাজার ছাড়িয়ে গিয়েছে। করোনার নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি না থাকায় পরীক্ষামূলকভাবে প্রায় চল্লিশটি ওষুধ ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করা হচ্ছে। আমেরিকায় আক্রান্তদের উপর রেমডেসিভির ব্যবহার করে দেখা গিয়েছে দ্রুত সারিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে এই ওষুধ। পাশাপাশি এই ওষুধ প্রয়োগে রোগীদের কোনও পার্শ্ব-প্রতিক্রিয়ারও শিকার হতে হয়নি।

ফাওসি জানিয়েছেন, রেমডেসিভির কতটা কার্যকরী হচ্ছে, তা বোঝার জন্য আমেরিকা, ইউরোপ ও এশিয়ার ৬৮টি জায়গায় ১ হাজার ৬৩ জন করোনা রোগীর উপর তা প্রয়োগ করে চালানো হয়েছিল ট্রায়াল। দেখা গিয়েছে, করোনা রোগীদের শরীরে কোভিড-১৯-এর সংক্রমণ রুখে দিতে পারে রেমডেসিভির।

 

Previous articleপিকে-চুণী গেলেন পরপর, স্তব্ধ ক্রীড়ামহল
Next articleশেষ শয্যায় ঋষি