মুখ্যমন্ত্রীর অনুমতি পেলে পরিযায়ীদের রাজ্যে ফেরানোর দায়িত্ব নেবেন অধীর

করোনা মোকাবিলায় আরও বর্ধিত হয়েছে লকডাউন। দেশের বিভিন্ন প্রান্তে আটকে আছেন পরিযায়ী শ্রমিকরা। অবিলম্বে তাঁদের রাজ্যে ফেরানোর পক্ষে ফের সওয়াল করলেন লোকসভায় কংগ্রেস দলনেতা তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী।

নিজে উদ্যোগ নিয়ে রাজস্থানের কোটা থেকে ইতিমধ্যেই প্রায় ২৫০০ জন পড়ুয়াকে রাজ্যে ফিরিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এখনও ভিন রাজ্যে আটকে আছেন এ রাজ্যের বহু মানুষ। এঁদের মধ্যে কেউ পরিযায়ী শ্রমিক, কেউ পর্যটক আবার কেউ আটকে পড়েছেন চিকিৎসা করাতে গিয়ে।

তাঁদের ঘরে ফেরানোর ব্যাপারে শুরু থেকেই সরব অধীর চৌধুরী। তিনি বিভিন্ন রাজ্যে ভারপ্রাপ্ত নোডাল অফিসারদের সঙ্গে যোগাযোগ করেছেন। তাঁর দাবি, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে সরকারি ভাবে এখনও পর্যন্ত কোনও পরিযায়ী শ্রমিক-রোগী-পর্যটককে ফেরানোর জন্য কোনও সরকারি অর্ডার বা আবেদন আসেনি।

তাই ওইসব পরিযায়ীদের রাজ্যে ফেরানোর জন্য সব ব্যবস্থা করতে চান তিনি। তারজন্য শুধুমাত্র রাজ্যের মুখ্যমন্ত্রীর লিখিত ছাড়পত্র চাইছেন অধীর। কারণ, রাজ্যের সমস্ত আইন-শৃঙ্খলা মুখ্যমন্ত্রীর হাতে। মুখ্যমন্ত্রীর লিখিত সম্মতি ছাড়া পরিযায়ীদের বাংলায় ঢোকানোর ক্ষমতা কারও নেই। এটাই দেশের আইন, ভারতের সংবিধান, তাই শুধুমাত্র অনুমতি পত্র, একটুকরো কাগজের জন্য লক্ষ লক্ষ মানুষ ভিন রাজ্যে পড়ে আছে বলে মনে করেন অধীর চৌধুরী।

তাই বাংলার শ্রমিকদের ঘরে ফেরাতে মুখ্যমন্ত্রীর অনুমতি চাইছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ।

Previous articleBig Breaking: রাজ্যপালের জোড়া চিঠির ১৩ পাতার কড়া জবাব মমতার
Next articleকরোনা রুখতে আপাতত ‘রেমডেসিভির’ ভরসা