কেমন ছিল স্প্যানিশ ফ্লু? মৃতের সংখ্যা শুনলে চোখ কপালে উঠবে

করোনা আবহে বারবার উঠে এসেছে স্প্যানিশ ফ্লু – এর নাম। একশো বছর আগে তিন ধাপে সেই মহামারি তছনছ করেছিল পৃথিবীকে। তবে দ্বিতীয় ধাক্কাই ছিল সবচেয়ে ভয়ঙ্কর। মৃত্যু হয়েছিল প্রথম প্রকোপের কয়েকগুণ বেশি।জানা গিয়েছে, দ্বিতীয় ধাপে মৃত্যু হয় প্রায় পাঁচ কোটি মানুষের।

সারা বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশেরই মৃত্যু হয়েছিল স্প্যানিশ ফ্লু- এ। স্প্যানিশ ফ্লু ভাইরাসের নাম ছিল এইচওয়ানএনওয়ান। নিঃশ্বাসের মাধ্যমে প্রবেশ করে সুস্থ ব্যক্তিকে আক্রমণ করত। এভাবে খুব অল্প সময়েই অসংখ্য ব্যক্তি শিকার হন সংক্রমণের। ১৯১৮ সালে আমেরিকায় প্রথম আঘাত হানে এই ফ্লু। তাণ্ডব চলেছিল ১৯২০ সাল পর্যন্ত। জানা গিয়েছে, ১৯১৮ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত তেরো সপ্তাহে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয় ও মারা যায়।

কোভিড-১৯-এর আঘাতে ইতিমধ্যেই বিপর্যস্ত সারা পৃথিবী। অনেক দেশ লকডাউন শিথিল করে প্রস্তুতি নিচ্ছে স্বাভাবিক জীবনে ফেরার। আর তাতেই দ্বিতীয় দফার আক্রমণ জোরদার হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, দ্বিতীয় ধাপে ভাইরাসের সংক্রমণ হতে পারে আরও মারাত্মক। ইতিমধ্যেই বিশ্বজুড়ে ভাইরাসে আক্রান্ত ৪০ লক্ষের বেশি। মৃত্যু হয়েছে ২ লক্ষ ৭৫ হাজারের বেশি।