বিদেশ থেকে ভারতীয়দের দেশে ফেরানো শুরু, তালিকা প্রকাশ স্বরাষ্ট্রমন্ত্রকের

গত ৭ মে থেকে দফায় দফায় ভিন্ দেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনা শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তার জন্য বিমান ও নৌবাহিনীর জাহাজ পাঠানো হবে বলে আগেই বিবৃতি দিয়ে জানানো হয়েছিল । বিদেশে আটকে পড়া প্রায় লক্ষাধিক ভারতীয়কে দেশে ফিরিয়ে আনছে কেন্দ্রীয় সরকার। এই প্রথমবার এত সংখ্যক মানুষকে উদ্ধারের এই বৃহত্তর পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘বন্দে ভারত মিশন’ ।
এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী,আমেরিকা, ফিলিপিন্স, সিঙ্গাপুর, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহি, ব্রিটেন, সৌদি আরব, কাতার, ওমান, বাহরিন এবং কুয়েত-সহ মোট ১৩টি দেশ থেকে ১৪ হাজার ৮০০ ভারতীয়কে ফেরানো হচ্ছে । এর জন্য ৬৪টি বিমান পাঠানোর সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবারই রওনা দিয়েছে ১০টি বিমান। শুক্রবার ৯টি দেশ থেকে ২ হাজার ৫০ যাত্রীকে চেন্নাই, কোচি, মুম্বই, আমদাবাদ, বেঙ্গালুরু এবং দিল্লি ফিরিয়ে আনা হয়েছে ।
শনি ও রবিবার কোন কোন দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে তার একটা লম্বা তালিকা দিয়েছে কেন্দ্র।
শনিবার—দুবাই থেকে চেন্নাই, ঢাকা থেকে দিল্লি, কুয়েত থেকে হায়দরাবাদ, ওমান থেকে কোচি, শার্জা থেকে লখনৌ, কুয়ালালামপুর থেকে ত্রিচি, লন্ডন থেকে মুম্বই এবং রবিবার-দোহা থেকে কোচি।
গত এক সপ্তাহে আমিরশাহিতে বসবাসকারী ২ লক্ষ ভারতীয় দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন।
তবে বিমানে তোলার আগে ওই সমস্ত যাত্রীদের মেডিক্যাল স্ক্রিনিং করা হবে। তাতে করোনার উপসর্গ নেই এমন মানুষদেরই উঠতে দেওয়া হবে বিমানে। দেশে ফেরার পরও ফের পরীক্ষা হবে তাঁদের। তার পর ১৪ দিনের জন্য কোয়রান্টিনে রাখা হবে। তবে দেশে ফেরা থেকে কোয়রান্টিনে থাকা, সব পরিষেবার জন্যই টাকা নেওয়া হবে তাদের কাছ থেকে।
সরকারি সূত্রে জানা গিয়েছে, বিমানে চেপে লন্ডন থেকে দিল্লি আসতে যাত্রীদের কাছ থেকে মাথাপিছু ৫০ হাজার টাকা করে নেওয়া হবে। আমেরিকা থেকে যাঁরা আসছেন, তাঁদের প্রত্যেককে দিতে হবে ১ লক্ষ টাকা করে। দুবাই থেকে ফিরলে মাথাপিছু ১৩ হাজার টাকা করে নেওয়া হবে।
পশ্চিম এশিয়া, ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকা থেকে ভারতীয়দের নিয়ে মুম্বই, কোচি, লখনউ এবং দিল্লি ফিরবে একাধিক বিমান।
প্রত্যেক বিমানে ২০০-৩০০ যাত্রী তোলা হবে। তাঁদের মধ্যে সামাজিক দূরত্ব যাতে বজায় থাকে, সে দিকেও নজর রাখা হচ্ছে। দেশে ফেরানোর ক্ষেত্রে শিশু, গর্ভবতী মহিলা, বৃদ্ধ, ঠিকা শ্রমিক এবং যাঁদের ভিসার মেয়াদ পেরিয়ে গিয়েছে, তাঁদেরই প্রাধান্য দেওয়া হবে।
অন্য দিকে, মলদ্বীপ থেকে ভারতীয়দের ফেরাতে ইতিমধ্যেই রওনা দিয়েছে নৌবাহিনীর একটি জাহাজ। প্রথম দফায় ম্যালে থেকে ২০০ যাত্রীকে নিয়ে কোচি ফিরবে সেটি। সমুদ্রপথে তাতে সময় লাগবে ৪৮ ঘণ্টা। তার সমস্ত খরচও যাত্রীদেরই দিতে হবে।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleভারতে করোনায় মৃত্যু বেড়ে ২১০৯