করোনা এবং ভ্যাকসিন নিয়ে বিল গেটসের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে বিল গেটসের সঙ্গে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আলোচনায় ভারতের প্রসঙ্গও উঠে আসে৷

এই মহামারি মোকাবিলায় বৈজ্ঞানিক গবেষণা এবং গোটা দুনিয়ার এক হয়ে চলার গুরুত্ব নিয়েও আলোচনা করেছেন তাঁরা। ভিডিও কনফারেন্সের ওই বৈঠকে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি বিল গেটস এবং প্রধানমন্ত্রী মোদি সহমত হয়েছেন যে, করোনা পরিস্থিতিতে ভারত গোটা দুনিয়ার সঙ্গে একসঙ্গে লড়াই করছে। এই মারণ রোগকে রুখে দিতে ভারত যে যথেষ্ট সদিচ্ছা দেখিয়েছে, এবিষয়েও মোদির সঙ্গে সহমত হন গেটস।

পরে প্রধানমন্ত্রী এবিষয়ে টুইটারে লেখেন, ” বিল গেটসের সঙ্গে অনেকক্ষণ ধরে আলাপ-আলোচনা করলাম। করোনা ভাইরাসের বিরুদ্ধে কীভাবে লড়াই করছে ভারত তা নিয়ে যেমন আলোচনা করেছি তেমনই কোভিড- ১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে Gates Foundation -এর কাজ নিয়েও আলোচনা করেছি। করোনা পরিস্থিতিতে প্রযুক্তির ভূমিকা, বিভিন্ন গবেষণা এবং এই মহামারি নিয়ন্ত্রণে ভ্যাকসিন তৈরির বিষয় নিয়েও আলোচনা হয়েছে আমাদের মধ্যে”।

করোনা মোকাবিলায় বিশ্বের উন্নত দেশগুলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ভারত। ভারতের এই সদিচ্ছার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন
মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বিশ্বব্যাপী মহামারি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্স চলাকালীন বিলের সঙ্গে ছিলেন মিলিন্দা গেটসও।

বিল গেটসও পরে লেখেন, “বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হল। ওঁকে ধন্যবাদ জানাই এই আলোচনা ও করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের জন্য। আজ গোটা বিশ্ব এই মহামারির দাপট কমাতে কাজ করছে। টিকা তৈরি, চিকিৎসা ব্যবস্থা সমস্ত কিছুতেই ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

Previous articleকরোনা সংক্রমণ: বন্ধ হল বারাকপুরের এক নার্সিংহোম
Next articleগুজরাতের মন্ত্রীর বিধায়ক পদ বাতিলের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের