বাঁদরের শরীরে প্রতিষেধক প্রয়োগের ইতিবাচক ফল, একধাপ এগিয়ে অক্সফোর্ডের বিজ্ঞানীরা

করোনার প্রতিষেধক তৈরির কাজে হাল ছাড়তে রাজি নয় বিশেষজ্ঞরা। এই কারণে আরও একধাপ এগিয়ে গেলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। প্রাণীদেহে এই পরীক্ষার প্রথম পর্যায়ের ফল মিলেছে। আর তাতেই আশার আলো দেখছেন তাঁরা।

মানব শরীরে এই প্রতিষেধকের পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে ছ’টি বাঁদরকে করোনাভাইরাসে সংক্রামিত করা হয়েছিল। প্রাথমিকভাবে দেখা গিয়েছে, বাঁদরের ফুসফুসের ক্ষতি আটকাতে সক্ষম হয়েছে এই প্রতিষেধক। কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

এ প্রসঙ্গে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক স্টিফেন ইভান্স বলেন, ‘আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ হল, করোনার গুরুতর সংক্রমণ সত্ত্বেও বাঁদরগুলি নিউমোনিয়ায় আক্রান্ত হয়নি। পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও প্রমাণও মেলেনি। সাধারণত প্রতিষেধক তৈরির ক্ষেত্রে বড় আশঙ্কার জায়গা হল পার্শ্ব প্রতিক্রিয়া সংক্রান্ত অসুখ।’ লন্ডনের কিংস কলেজের অধ্যাপক পেনি ওয়ার্ড বলেন, ‘আশার কথা হল, প্রতিষেধক প্রয়োগের পর বাঁদরগুলির ফুসফুসে সমস্যা আর বাড়েনি। প্রতিষেধক প্রয়োগের ফলে তাদের নিউমোনিয়া ধরা পড়েনি।’

এখনও পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৪৭,২০,১৯৬। এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,১৩,২২০। সুস্থ হয়ে উঠছেন ১৮,১১,৬৭৫ জন।

Previous articleপারাদ্বীপ থেকে হাজার কিলোমিটার দূরে আমফান, ঝড়ের গতিবেগ সর্বোচ্চ ৯০ কিমি!
Next articleপেনশনের ক্ষেত্রে সব ব্যাঙ্কে একই নিয়ম, সিদ্ধান্ত কর্মীবর্গ মন্ত্রকের