করোনার জের: ২০২০-২১ শিক্ষাবর্ষ অনলাইনে, সিদ্ধান্ত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের

করোনা সংক্রমণের রুখতে সামাজিক দূরত্ব মেনে চলা হচ্ছে।সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে বিশ্বের বহু দেশ মেনে চলছে। এবার সতর্কতার অনন্য নজির তৈরি করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। ২০২০-২১ শিক্ষাবর্ষের পঠন পাঠন গোটাটাই অনলাইন মাধ্যমে হবে। এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের গ্রীষ্মকাল পর্যন্ত এই ভার্চুয়াল ক্লাস চালু থাকবে। ছোট ছোট গ্রুপ করে অনলাইন মাধ্যমে ক্লাসের ব্যবস্থা করা হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতেই এই ব্যবস্থা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানান, “এই মহামারি পর্বে বিভিন্ন পরিবর্তন গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়। প্রয়োজন মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে। তারই অংশ হিসাবে এই শিক্ষাবর্ষে অফলাইন ক্লাস অর্থাৎ বিশ্ববিদ্যালয়ে কোনও ক্লাস না করার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। ছোট ছোট গ্রুপ করে অনলাইন ক্লাসেই পঠন-পাঠন হবে।”

প্রসঙ্গত, বিশ্বের প্রথম কোনও বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিল। মার্চ মাসে ইংল্যান্ডের করোনা দাপট শুরু হতেই অনলাইন ক্লাস শুরু করে বিশ্ববিদ্যালয়। শরৎকালের আগে পরিস্থিতি স্বাভাবিক হবে, এই প্রতিশ্রুতি ছাত্রছাত্রীদের যেন না দেওয়া হয়। দেশের উচ্চশিক্ষা নিয়ন্ত্রক স্পষ্ট করে এই বার্তা দিয়েছে বিশ্ববিদ্যালয়কে।

Previous articleসাম্প্রতিক ইতিহাসের ভয়ঙ্করতম ঝড় দেখছে কলকাতা
Next articleঘন্টাখানেক আগে পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনার কোথায় কত বৃষ্টি