করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ১০ নম্বরে ভারত

করোনা সংক্রমণের জেরে সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ১০ নম্বরে উঠে এল ভারত। লকডাউনের শিথিলতার কারনে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৬,৯৭৭ জন। ফলে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১.৩৮ লক্ষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪,০০০। গত ২৪ ঘণ্টাতেই মারা গিয়েছেন ১৫৪ জন।

গত ২ মাস ধরে দেশে চলছে লকডাউন। কিন্তু কিছুদিন ধরেই লকডাউনে নানা শিথিলতার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এরপর থেকেই লাফিয়ে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে সোমবার থেকে আন্তঃরাজ্য বিমান পরিষেবা শুরু হতে চলেছে। জুন মাসের মধ্যে আন্তর্জাতিক উড়ানও চালু হবে ‌বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে। দেশের করোনার চিত্র মোটামুটি এ রকম :

◾করোনা সংক্রমণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের ওপরে আছে আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেন, ইতালি, ফ্রান্স, জার্মানি।

◾গত ৪ দিন ধরে ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। গত সপ্তাহে লকডাউন কিছুটা শিথিল করার পরই ৫ দিনে দেশে ব্যাপক হারে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা৷

◾মহারাষ্ট্র্রে আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গিয়েছে। রবিবারই সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ৩,০৪১ জন। একদিনের হিসেবে যা মহারাষ্ট্রের সর্বাধিক আক্রান্তের নয়া রেকর্ড।

◾সোমবার সকাল থেকেই শুরু হয়েছে আন্তঃরাজ্য বিমান পরিষেবা। যাত্রীদের দেখা গিয়েছে শিল্ড ও মাস্ক পরে বিমানবন্দরে আসতে। ক্রু সদস্যরা প্রোটেকটিভ গাউন, মাস্ক ও ফেস শিল্ড পরে রয়েছেন।
সরকার সমস্ত যাত্রীকে ‘আরোগ্য সেতু’ অ্যাপটি ডাউনলোড করার নির্দেশ দিয়েছে। রাজ্যগুলিকে বলা হয়েছে থার্মাল স্ক্রিনিং চালু রাখতে। তবে এই সব পদ্ধতি যে ফুলপ্রুফ,তা মনে করছেন না বিশেষজ্ঞরা৷

◾চেন্নাইয়ে ১৭টি বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলতে চলেছে। প্রসঙ্গত, দেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাডু।

◾কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন জানাচ্ছেন, করোনার টিকা আবিষ্কারের কাজ চলছে। সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, “কবে টিকা পাওয়া সম্ভব হবে তা বলা কঠিন। কিন্তু একজন চিকিৎসক হিসেবে বলতে পারি গবেষণা চলছে।”

◾সারা বিশ্বে করোনা সংক্রমণের শিকার ৫৪ লক্ষ মানুষ। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩.৪ লক্ষ।

Previous article৩৭৭% বৃদ্ধি পেয়েছে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর খোঁজ, বলছে সমীক্ষা
Next articleএত গাছ পড়ে যাওয়ায় কলকাতায় দূষণ বাড়বেই, আশঙ্কা পরিবেশবিদদের