ক্ষতিগ্রস্ত এলাকা দেখতে চলতি সপ্তাহেই রাজ্যে আসছে কেন্দ্রীয় দল

ঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা দেখতে চলতি সপ্তাহেই বাংলায় আসছে কেন্দ্রীয় দল। সোমবার রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন ক্যাবিনেট সচিব রাজীব গৌড়া। জানা গিয়েছে এই ভিডিও কনফারেন্সে আমফান- পরবর্তী ত্রাণ এবং পুনর্বাসন নিয়ে বিস্তারিত পর্যালোচনা হয়েছে৷ এই বৈঠকেই জানানো হয়েছে, চলতি সপ্তাহেই কেন্দ্রীয় দল রাজ্যে যাবে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে। রাজ্য সরকারকে একইসঙ্গে কেন্দ্রের তরফে বলা হয়েছে, ‘আপনাদের সমস্যা নিয়ে কৃষি, বিদ্যুত জল সম্পদ-সহ সংশ্লিষ্ট মন্ত্রকগুলির সঙ্গে আলাদাভাবে যোগাযোগ করুন।’

এদিন ক্যাবিনেট সচিব রাজীব গৌড়া’র সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব আমফান- দুর্গত জেলার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন। ওই বৈঠকে মুখ্যমন্ত্রী জেলাশাসকদের বলেছেন, ‘এই সাইক্লোনে ক্ষতিগ্রস্ত গ্রামের ছোট রাস্তা সবার আগে দ্রুত সংস্কার করা দরকার। সেইমতো পরিকল্পনা করুন। পানীয় জলের অভাব যেন না হয়। জনস্বাস্থ্য কারিগরি দফতর থেকে জলের পাউচ সরবরাহ করা হচ্ছে। যে সব এলাকায় পানীয় জল প্রকল্প এখনই চালু করা যাচ্ছে না, সেখানকার মানুষের কাছে পানীয় জলের পাউচ পাঠান।’ ওদিকে এই ঝড়ে রাজ্যের সবুজ ধংস হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে ম্যানগ্রোভ। সবুজ ফেরাতে পরিবেশ ও বন দফতরকে মাস্টার প্ল্যান তৈরির নির্দেশ দিয়েছে নবান্ন।অন্তত ৫ কোটি গাছ লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। এমন পরিকল্পনা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে যাতে, সাইক্লোনে উপড়ে যাওয়া গাছ পিছু ১০টি গাছ লাগানো যায়।
কলকাতায় কীভাবে গাছ লাগানোর কর্মসূচি গ্রহণ করা যায়, তা নিয়ে পরিবেশ ও বন দফতরকে কলকাতা পুরসভার সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে।

Previous articleভারতে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, বিশেষ ভাবে সতর্ক করা হলো কলকাতাকে
Next articleউত্তরপ্রদেশে বাস দুর্ঘটনায় প্রাণ গেল বাংলার দুই পরিযায়ী শ্রমিকের