বেনজির Breaking : বিধ্বস্ত বাংলার পাশে সারা বিশ্বের বাঙালিরা

জয়িতা মৌলিক : প্রথমে করোনা তারপর আমফানে বিধ্বস্ত বাংলা। এই পরিস্থিতিতে এই প্রথম রাজ্যের পাশে দাঁড়ালেন সারা পৃথিবীর প্রবাসী বাঙালিরা। দেশের মাটি থেকে বহু দূরে থেকেও তাঁরা যে মনের মধ্যে এক একখন্ড বাংলাকে বাঁচিয়ে রেখেছেন- তা প্রকাশ পেল তাঁদের উদ্যোগে। ‘প্রে ফর বেঙ্গল’ নামে একটি অনুষ্ঠান করতে চলেছেন তাঁরা। এর মূল উদ্দেশ্য হল বাংলার অসহায় মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। গত দু’মাস ধরে করোনার জেরে লকডাউনের সময় থেকেই তাঁরা এই উদ্যোগটি নিয়েছেন। কিন্তু আমফানের তাণ্ডবে বাংলার বর্তমান পরিস্থিতির জন্য দ্রুত এই ত্রাণ তহবিল গড়ে তোলার চেষ্টা করছেন তাঁরা। এই উদ্দেশ্যে ৬ জুন ফেসবুকে একটি লাইভ অনুষ্ঠান করা হচ্ছে। স্থানীয় সময়ের কথা মাথায় রেখে এই অনুষ্ঠানগুলি বিভিন্ন সময় হয় করা হচ্ছে।

লন্ডনে দুপুর ২টো 
নিউ ইয়র্কে সকাল ৯ টা 
দুবাইতে বিকেল ৫ টা 
সিডনিতে রাত ১১ টা 
ভারতে সন্ধে ৬.৩০

বিশেষ প্রযুক্তির মাধ্যমে সারা পৃথিবীর ৫০ জনেরও বেশি শিল্পী নিয়ে এই লাইভ অনুষ্ঠান করা হবে। মধ্যপ্রাচ্য থেকে ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া- পৃথিবীর সব কোণায় থাকা বাঙালিরাই এতে যোগদান করবেন। শুধু তাই নয়, এই অনুষ্ঠানে বিশ্বের সমস্ত প্রান্তে ছড়িয়ে থাকা বাঙালিদের থেকে গান, আবৃত্তি বা নিজেদের মতামত জানানোর আহ্বান করা হয়েছে।

“স্টে এলাইভ কনসার্ট” এর মূল আয়োজক। লন্ডনের কিছু প্রবাসী বাঙালি প্রধান উদ্যোক্তা। অনুষ্ঠানে কলকাতা ও মুম্বই-এর চলচ্চিত্র এবং সঙ্গীত জগতের অনেক সেলিব্রিটি এই উদ্যোগে পাশে দাঁড়িয়েছেন। তাঁরা অনুষ্ঠানে যোগদান করবেন এবং দর্শক-শ্রোতাদের দানের জন্য অনুরোধ করবেন।

এর জন্য ৫ থেকে ১৫ মিনিটের মধ্যে একটি ভিডিও রেকর্ড করে পাঠাতে হবে।
মোবাইল ফোনে ভিডিওটি রেকর্ড করার সময় ফোনটিকে আনুভূমিক করে রাখতে হবে। ৩ জুনের মধ্যে রেকর্ড করে পাঠাতে হবে।

আমরা একটা কফি শপে গিয়ে যে টাকায় এক কাপ কফি খাই, সেই টাকায় ১০জন মানুষকে একবেলা পেট ভরে খাওয়ানো যাবে- এই আবেদন নিয়ে অনুষ্ঠান করা হচ্ছে। সবার কাছ থেকেই সাধ্যমত অনুদান দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। ১ মিলিয়ন অর্থাৎ ১০ লক্ষ ডলার ত্রাণ সংগ্রহের লক্ষ্য রয়েছে বাঙালি সংগঠনগুলি। এর জন্য একটি ফেসবুকের লিংক দেওয়া হয়েছে। তাতে ক্লিক করেই অনুষ্ঠান দেখা যাবে লিংকটি হল:
https://www.facebook.com/groups/stayaliveconcerts/

ইউরোপ, আমেরিকা, কানাডা, দুবাই, অস্ট্রেলিয়ার মোট ২১ টি বাঙালি সংগঠন এই উদ্যোগে সাহায্যের হাত বাড়িয়েছেন। এই অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ পাঠানো হবে-

• ওয়েস্ট বেঙ্গল স্টেট এমার্জেন্সি রিলিফ ফান্ড
• রামকৃষ্ণ মিশন
• ভারত সেবাশ্রম সংঘ
• রুরাল হেলথ কেয়ার ফাউন্ডেশন
• শ্রমজীবী স্বাস্থ্য উদ্যোগ
•  বিলুপ্ত
• প্রান্তজন
• বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন দলগত উদ্যোগকে

এ বিষয়ে পাশে দাঁড়িয়েছেন রাইস-এর কর্ণধার সমিত রায়। তিনি বলেন, “সারা পৃথিবীর বাঙালিরা বাংলার স্বার্থে একজোট হচ্ছেন- এটা একটি মানবিক এবং নজিরবিহীন উদ্যোগ”।
কথায় বলে, ১০ জন বাঙালি একসঙ্গে হলে না কি দুটো দুর্গাপুজো হয়। কিন্তু সেই কটাক্ষকে মিথ্যে করে বাংলার মানুষের পাশে প্রবাসী বাঙালিদের দাঁড়ানোর এই উদ্যোগ অভূতপূর্ব।

Previous articleপরিযায়ী বিভ্রান্তি! রাজনীতির নামে ফাজলামি হচ্ছে? কুণাল ঘোষের কলম
Next articleজাতীয়তাবাদী তৃণমূল কংগ্রেস সভাপতি অমিতাভ মজুমদার প্রয়াত