সুস্থ হওয়ার ৬ মাস পর ফের করোনা সংক্রমণের আশঙ্কা থাকে

একবার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ফের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রাণঘাতী কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠার পর মানুষের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা মাত্র ছয় মাসের জন্য স্থায়ী হয়। ফলে ছয় মাস পর একজন রোগীর আবার কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। সম্প্রতি এক গবেষণায় এমন দাবি করেছেন নেদারল্যান্ডসের একদল গবেষক। স্বাস্থ্য বিজ্ঞান সম্পর্কিত ম্যাডকাইভ নামক একটি ওয়েবাইটে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। পশ্চিম নেদারল্যান্ডসের ১৩ জন গবেষক ১০ জন করোনা রোগীর ওপর এই গবেষণাটি চালিয়েছেন। যেখানে দাবি করা হয় যে করোনা ভাইরাসের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই অল্প সময়ের জন্য স্থায়ী হয়। গবেষণায় বলা হয়, কোভিড-১৯ ছাড়াও ১৯৮৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত অন্যান্য করোনা ভাইরাসে আক্রান্ত ১০ জন রোগীর ওপর পরীক্ষা চালিয়ে এমন তথ্য জানা গেছে।

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসের এখনও কোনও প্রতিষেধক বের হয়নি। তাই বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে চলা ছাড়া এটিকে প্রতিরোধ করা সম্ভব নয়।

Previous articleবাংলায় দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ, রাজ‍্যে মোট আক্রান্ত 5130, করোনাযুক্ত মৃত‍্যুর সংখ্যা 309, এরমধ‍্যে 72 জনের মৃত্যু কো-মরবিডিটির ফলে, সুস্থ হয়েছেন 1970 জন
Next articleগলা টিপে কৃষ্ণাঙ্গ হত্যা, ফুঁসছে আমেরিকার ২০ শহর