দক্ষিণ ভারতেও পঙ্গপালের হানা, ফসল নষ্টের আশঙ্কা তামিলনাড়ুর কৃষকদের

এবার দক্ষিণ ভারতেও পঙ্গপালের হানা। যার জেরে আতঙ্কিত তামিলনাড়ুর কৃষকরা। এতদিন পর্যন্ত উত্তর ও পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে ফসল নষ্ট করেছে পঙ্গপালের ঝাঁক। তামিলনাড়ু কৃষকদের আশঙ্কা, পঙ্গপালের হানায় কলা, রবার ও অন্যান্য ফসল নষ্ট হতে পারে।

বেশ কিছুদিন ধরেই তামিলনাড়ুতে কফি গ্রাসহপার, বম্বে লোকাস্ট ও ক্রিটাকান্থাক্রিস টারটারিকা পঙ্গপালের প্রজাতি দেখা যাচ্ছে। স্পিসিস সারভাইভাল কমিশন অফ দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচারের গ্রাসহপার স্পেশালিস্ট গ্রুপের এক সদস্য বলেন, নীলগিরিতে দেখা পাওয়া গিয়েছে বেশ কিছু প্রজাতির পঙ্গপালের। তবে উত্তর ও পশ্চিম ভারতে হানা দেওয়া পঙ্গপালের থেকে এই প্রজাতিদের ক্ষতি করার ক্ষমতা কম।কন্যাকুমারী জেলার পুভানকোডু ও ভিয়ানুরের কৃষকরা বলেন, রবার ও কলা বাগানে হানা দিয়েছে পঙ্গপাল।

দিন কয়েক আগে কয়েক উদাগামণ্ডলমের কাছে খান্দেলের এক কৃষক এই পঙ্গপালের ঝাঁক দেখতে পান। কয়েকটি পঙ্গপালকে ধরে জেলা প্রশাসনের কাছে নিয়ে যান ওই ব্যক্তি। নীলগিরির জেলাশাসক ইনোসেন্ট দিব্যা বিশেষজ্ঞদের দিয়ে ওই পঙ্গপাল পরীক্ষা করান। তাতে জানা গিয়েছে সেগুলি মরুভূমির পঙ্গপাল নয়। রাজ্যের রাজস্ব মন্ত্রী আর বি উদয়কুমার শনিবার বলেন, কৃষি দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে পরিস্থিতি মোকাবিলা করার জন্য।

Previous articleসাতপাকে বাধা ব্যারিকেড, চাঞ্চল্য কোচবিহারে
Next articleকৃষকদের নতুন আয়ের পথ দেখাচ্ছে পঙ্গপাল!