বেওয়ারিশ লাশ করোনা আক্রান্তদের? কী জানাল পুরসভা-স্বাস্থ্যদফতর

গড়িয়া শ্মশানে দাহ করতে নিয়ে যাওয়া তেরোটি বেওয়ারিশ লাশ করোনা আক্রান্তদের নয়- জানিয়ে দিল কলকাতা পুরসভা। পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, মর্গে দীর্ঘদিন পড়ে থাকা আনক্লেমড বডি দাহ করার উদ্দেশ্যে গড়িয়া শ্মশানে নিয়ে যাওয়া হয়েছিল। এ প্রসঙ্গে একই কথা জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। তাদের তরফ থেকে জানানো হয় ওই মৃতদেহগুলি করোনা আক্রান্ত রোগীদের নয়।
এদিন সকালে ১৩ টি বেওয়ারিশ লাশ নিয়ে গড়িয়া শ্মশানে দাহ করতে গেলে স্থানীয়দের বিক্ষোভের মুখে পড়েন পুরসভার কর্মীরা। দেহগুলি দাহ করতে বাধা দেন স্থানীয়রা। তাঁদের সঙ্গে ছিলেন ডিওয়াইএফআই সদস্যরাও। তাঁদের অভিযোগ, করোনায় মৃত কি না সে বিষয়ে নিশ্চিত তথ্য-প্রমাণ না পাওয়া পর্যন্ত দেহগুলি গড়িয়া শ্মশানে দাহ করতে দেওয়া হবে না। একসঙ্গে এতগুলি লাশ এলো কোথা থেকে তা নিয়েও প্রশ্ন তোলেন তাঁরা।
এই নিয়ে বেশ কিছুক্ষণ টানাপোড়েন চলে। গাড়ি থেকে দেহগুলি নামিয়ে শ্মশানের ভিতরে নিয়ে যান কর্মীরা। কিন্তু স্থানীয়দের বিক্ষোভের জেরে সেগুলি আবার গাড়িতে ফিরিয়ে আনতে বাধ্য হন তাঁরা। এরপরে উত্তেজনা বাড়তে থাকায় তেরোটি বেওয়ারিশ লাশ গাড়িতে চাপিয়ে ফের ফিরে যান পুরসভার কর্মীরা।
প্রশ্ন ওঠে করোনার জিগির তুলে যদি এভাবে দেহ সৎকারে বাধা দেওয়া হয়, তাহলে সৎকার হবে কী করে? সব মৃত্যুই তো আর করোনা সংক্রমণের কারণে হচ্ছে না। সেক্ষেত্রে দাহ করতে বাধা দান কতটা যুক্তিযুক্ত? এরপর বিক্ষোভকারীদের তরফ থেকে বাঁশদ্রোণী থানায় বিক্ষোভ দেখানো ও স্মারকলিপি জমা দেওয়া হয়। বিকেলে কলকাতা পুরসভা রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়ে দেয়, বেওয়ারিশ দেহগুলি করোনা আক্রান্ত হয়ে মৃতদের নয়।

Previous articleআকাশে আলোর রোশনাই, বিদ্যুৎ আছড়ে পড়ল বিমানে  
Next articleপরিযায়ীদের নিয়ে কণ্ঠ ছাড়লেন তাপসী পান্নু