উচ্চ প্রাথমিক টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের আশ্বাস শিক্ষামন্ত্রীর

প্রতীকী ছবি

খুব শীঘ্রই জট কাটতে চলেছে উচ্চ প্রাথমিক টেট উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগের। শিক্ষামন্ত্রীর আশ্বাস, খুব তাড়াতাড়ি টেট পাস প্রার্থীদের কথা ভাবা হবে। অর্থাৎ শিক্ষামন্ত্রীর বক্তব্য অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া শুরু হলে ভাগ্য খুলবে প্রশিক্ষিতদের। এছাড়াও খুব তাড়াতাড়ি প্রাথমিক পরীক্ষারও সময়সূচী প্রকাশ করবে শিক্ষা দফতর।

অভিযোগ, ২০১৪ এর প্রাথমিক টেটে ব্যাপক দুর্ণীতির ফাঁস রুখতে প্রাথমিক শিক্ষা পর্ষদ নোটিফিকেশনে টেট পাশ সার্টিফিকেট দেওয়ার কথা উল্লেখ করেও কোনো টেট পাশ সার্টিফিকেট দেয় নি, যা NCTE – নিয়মেরও পরিপন্থী; কারণ NCTE নিয়মে স্পষ্ট উল্লেখ করা আছে একবার টেট পাশ করলে, উত্তীর্ণ প্রার্থীদের সার্টিফিকেট দিতে হবে যার মেয়াদ থাকবে ৭ বছর পর্যন্ত।

কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদ দুর্ণীতি ফাঁস রুখতে নিজেদের কথার খেলাপ করে ও NCTE নিয়ম ভেঙে কাউকেই কোনো টেট পাশ সার্টিফিকেট দেয় নি। এর প্রতিবাদে নিজেদের দাবি আদায় করার জন্য দুইজন উচ্চ প্রাথমিক টেট উত্তীর্ণ প্রার্থী, শেখ নাসিম আহমেদ ও হাসিবুল রহমান মন্ডলের উদ্যোগে প্রায় পাঁচ শতাধিক টেট উত্তীর্ণ প্রার্থী গণ ইমেল কর্মসূচিতে অংশ নেন। গণ মেইল পাঠানো হয় কোলকাতা হাইকোর্টের রেজিস্টার জেনারেলের কাছে। সরাসরি কোলকাতা হাইকোর্টের রেজিস্টার জেনারেলের কাছে ইমেইল করে দীর্ঘদিন ধরে ডিভিশান বেঞ্চে ঝুলে থাকা উচ্চ প্রাথমিক টেট পাশ সার্টিফিকেট সংক্রান্ত মামলাটির (MAT/808/2019) দ্রুত নিস্পত্তির আর্জি জানান চাকুরিপ্রার্থীরা।

এই বিষয়ে বিশিষ্ট শিক্ষাবিদ কামাল হোসেন বলেছেন, হাইকোর্টের রেজিস্টার জেনারেল সরাসরি এই রায়ের ব্যাপারে হস্তক্ষেপ করতে পারবেন না। তাঁকে হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে সুপারিশ করতে হবে। এছাড়া শিক্ষা দফতর সূত্রে জানা গেছে, শিক্ষা দফতর খুব তাড়াতাড়ি আপার প্রাইমারি টেটের জট খোলার ব্যাপারে পদক্ষেপ নিতে চলেছে।

Previous articleশ্রীকৃষ্ণকে টেনে এনে নোংরা রাজনীতি করছেন অপদার্থ দিলীপ ঘোষ! কড়া নিন্দা সুজনের
Next articleফের শহরে আত্মহত্যা! এবার দমদমে মাথায় গুলি করে আত্মঘাতী প্রৌঢ়