রেড লেটার ডে : তিন রাজনৈতিক বৈঠক-সভা ঘিরে কাল প্রবল আগ্রহ

রাজ্য রাজনীতিতে কাল, বুধবার, ২৪ জুন কার্যত রেড লেটার ডে হতে চলেছে। একসঙ্গে তিনটি বড় রাজনৈতিক ঘটনা ঘটতে চলেছে। কেন রেড লেটার ডে?

সর্বদল সভা : বিকেল ৩টে-তে সর্বদল সভা ডেকেছেন মুখ্যমন্ত্রী। সব দলকেই কার্যত নিজে ফোন করে সর্বদলে আসার আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গুরুত্বপূর্ণ হল বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে তাঁর কর্মসূচি বাতিল করে বৈঠকে আসায় রাজি করিয়েছেন মুখ্যমন্ত্রী। আর দিলীপ ঘোষ বৈঠকে থাকা মানেই বোমা বর্ষণ। রাজ্য সরকারও নিশ্চিত জানে পরিস্থিতি। যেহেতু মুখ্যমন্ত্রী নিজে বৈঠক পরিচালনা করবেন, ফলে চিরাচরিতভাবে বৈঠকের রাশ যে তাঁর দখলে থাকবে নিশ্চিতভাবে বলা যায়। সব ক’টি রাজনৈতিক দলেরই ২জন করে প্রতিনিধি থাকছেন বৈঠকে। তবে রাজ্যকে যে বেশ কিছু অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হবে, তা বলার অপেক্ষা রাখে না।

বাম-কংগ্রেস বৈঠক : রাজ্য রাজনীতিতে বিশেষত বিরোধী রাজনীতির নিরিখে কাল বুধবার, বাম কংগ্রেসের বৈঠক রীতিমতো গুরুত্বপূর্ণ। সন্ধে সাতটায় কান্তি প্রেসে বৈঠক বসবে। বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, সোমেন মিত্র, প্রদীপ ভট্টাচার্য সহ বামফ্রন্ট এবং কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব থাকবেন। করোনা পরিস্থিতির কারণে পুর ভোট শিকেয়। এই অবস্থায় ২০২১-এর বিধানসভা ভোটকেই পাখির চোখ করেছে বাম কংগ্রেস। জোট হওয়ার সম্ভাবনা প্রবল। কারণ দু’দলেরই অস্তিত্বের সঙ্কট। এই অবস্থায় আসন রফা যেমন গুরুত্বপূর্ণ বিষয়, ঠিক তেমনি বিরোধী জোটে দলের সংখ্যা বৃদ্ধিও অন্যতম বিষয়। একের বিরুদ্ধে এক লড়াইয়ে সফল না হলে সম্মানজনক ফল আশা করাও অসম্ভব। সেদিক থেকে বিরোধী রাজনীতিতে গুরুত্বপূর্ণ এই বৈঠক।

বিজেপির ভার্চুয়াল সভা : ৯ জুন, অমিত শাহকে দিয়ে বিজেপির যে ভার্চুয়াল সভা শুরু হয়েছিল তার ক্রমপরিণতি হিসেবে কাল, ২৪ জুন বিজেপির দ্বিতীয় ভার্চুয়াল সভা। সভায় বক্তব্য রাখবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ভার্চুয়াল সভা হবে মেদিনীপুরে। বিজেপির এটি দ্বিতীয় ভার্চুয়াল সভা। এরপরের সভাগুলি রয়েছে উত্তরবঙ্গে ২৬ জুন, কলকাতায় ২৮ জুন ও রাঢ় বাংলায় ৩০জুন। ২৮ জুন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বক্তা হলেও অমিত শাহের পর স্মৃতি ইরানি নিশ্চিত স্টার বক্তা। যে কারণে কালকের সভা নিয়ে বিজেপিতে মহা উৎসাহ।

ফলে, কাল, ২৪ জুন রাজনৈতিক রেড লেটার ডে বললে ভুল হবে না!

Previous articleলাদাখে হামলার নির্দেশ এসেছিল চিনের শীর্ষ স্তর থেকেই, বলছে মার্কিন গোয়েন্দা রিপোর্ট
Next articleআরও সাত পাক ক্রিকেটারের করোনা পজিটিভ, ইংল্যান্ড সফর ঘিরে অনিশ্চয়তা