এবার আমেরিকার বাতিলের খাতায় চিনা সংস্থা

দুই চিনা কোম্পানিকে বিনিয়োগকারীর তালিকা থেকে বাদ দিল আমেরিকা। মার্কিন ফেডারাল কমিউনিকেশনস কমিশন বা এফসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। দেশের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে এফসিসি। হুয়ায়েই ও জেটিই নামের দুটি কোম্পানিকে তাদের ইউনিভার্সাল সার্ভিস ফান্ডের অধীনে প্রজেক্টের জন্য থাকা বিনিয়োগকারীদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

এফসিসি জানিয়েছে, তাদের ধারণা এই দুই কোম্পানির সঙ্গে চিনের মিলিটারি ও গোয়েন্দা সংস্থার যোগ রয়েছে। মার্কিন মুলুকের যোগাযোগ ও প্রযুক্তির দিকে নজর রাখে এই ফেডারাল কমিউনিকেশনস কমিশন। ওই দুই কোম্পানির মাধ্যমে দেশের সুরক্ষা প্রশ্নের মুখে পড়তে পারে।

মঙ্গলবার একটি বিবৃতি জারি করেছে এফসিসি। উল্লেখ করা হয়েছে, আমেরিকার যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে হুয়ায়েই ও জেটিই- র সঙ্গে সম্পর্ক রাখা ঝুঁকিপূর্ণ। আমেরিকার ৫জি পরিষেবার ক্ষেত্রে এই দুই কোম্পানির দ্বারা ক্ষতি হতে পারে।
এফসিসির-র তহবিলের প্রায় ৬২,৬৭৬ কোটি টাকা বিনিয়োগ করেছে ওই দুই সংস্থা। সংশ্লিষ্ট সংস্থাগুলির থেকে কোনও পরিষেবা কেনা, উন্নত করা বা অন্য কোনও ধরনের সুবিধা নেওয়া হবে না।”

এফসিসি চেয়ারম্যান অজিত পাই জানিয়েছেন, “যথেষ্ট তথ্য প্রমাণের উপর ভিত্তি করে আমেরিকার গোয়েন্দা সংস্থা, মার্কিন কংগ্রেস, অন্য সহযোগী দেশ এবং অন্যান্য দেশের কমিউনিকেশন সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিনকে জানিয়েছি, ফেডারাল কমিউমিকেশন কমিশন আমেরিকার সুরক্ষা ও যোগাযোগের মাধ্যমের অপব্যবহার করার সুযোগ চিনের কমিউনিস্ট পার্টিকে দেবে না।”