চলে গেলেন ‘FoxMandal’-এর প্রাণপুরুষ দীনবন্ধু

তিনি আইনের প্রতিষ্ঠান। তাঁর হাতেই তৈরি হয়েছে বহু আইনজীবী। সব সময় বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত । বহু কঠিন জটিল মামলা অনায়াসে সমাধান করেছেন তিনি। চলতি বছর বউবাজার মেট্রো টানেল মামলা লড়েছেন দাপটের সঙ্গে। বিশ্বের খ্যাতি সম্পন্ন আইনি ফার্ম ‘FoxMandal ‘- এর স্তম্ভ তিনি। বিশ্বজোড়া খ্যাতিসম্পন্ন হয়েও অহংকার এর আড়ালে রাখেননি নিজেকে। পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছেন। ঘুরে দাঁড়াতে সাহায্য করেছেন অনেককেই। তাইতো তাঁকে বলা হয় ‘গরিবের বন্ধু’। আর তাঁর নামেের মধ্যেও রয়েছে সেই বন্ধুত্বের ছোঁয়া । তিনি বিশিষ্ট আইনজীবী দীনবন্ধু মন্ডল। হঠাৎ চলে গেলেন তিনি। রেখে গেলেন তাঁর সুযোগ্য উত্তরাধিকারী তিন ছেলেকে।

সাল ১৯৩১। এক ক্রিসমাসের সন্ধ্যায় কলকাতায় তাঁর জন্ম। কলকাতাতেই তাঁর বেড়ে ওঠা। মিত্র ইনস্টিটিউট থেকে স্কুল পাশ করে লেখাপড়া করেন বিখ্যাত স্কটিশ চার্চ কলেজে। এরপর এলএলবি পাস করেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। এক সময় তিনি NCC এবং RSS শাখার একজন সক্রিয় সদস্য ছিলেন। শুধু একজন বিশিষ্ট আইনজীবী হিসেবে নয়, একজন মানুষ হিসেবেও তিনি বিশ্বের মানুষের কাছে পেয়েছেন সম্মান। জুনিয়র থেকে সিনিয়ররা এক বাক্যে শুনতন  তাঁঁর কথা।  বিভিন্ন জটিল মামলার সমাধান করতে তিনি দেশ-বিদেশের নানা প্রান্তে গিয়েছেন । আইন বিষয়ে তাঁকে ‘অভিজ্ঞতার খনি’ বলা চলে। তৎকালীন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের ইচ্ছেতেই বিশ্বের খ্যাতি সম্পন্ন আইনি ফার্ম ‘FoxMandal ‘- এর শাখা তিনি দিল্লিতে করেন । এরপর বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেদাবাদে এই ফার্মের শাখা তৈরির ইচ্ছে প্রকাশ করেন । দীনবন্ধু প্রথম বিশ্বের খ্যাতি সম্পন্ন আইনি ফার্ম ‘FoxMandal ‘- এর শাখা পশ্চিমবঙ্গের বাইরে স্থাপন করেছিলেন ।

দেশের তাবড় তাবড় আইনজীবীদের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করেছেন তিনি। বহুদিন পশ্চিমবঙ্গের এডভোকেট জেনারেল ছিলেন গৌরী মিত্র। তাঁর সঙ্গেও কাজ করেছেন দিনোবন্ধু। এছাড়াও বহু বিশিষ্টদের সঙ্গে কাজের ক্ষেত্রে জড়িয়ে রয়েছে তাঁর নাম। ভারতের অ্যাটর্নি জেনারেল কে পরাসরণ, আর সি দেব, মিলন কুমার ব্যানার্জি , কপিল সিব্বল, শান্তি ভূষণ, শংকর দাস ব্যানার্জি, অনিন্দ্য মিত্র ,অমল কুমার গাঙ্গুলী রথী-মহারথী এই আইনজীবীদের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন দিনোবন্ধু। তার হাত ধরেই সমাধান হয়েছে একের পর এক জটিল কেসের। তিনি লড়েছেন জেকে গুলি তারমধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ সঞ্চিতা কেস, NYK zip মামলা , ইন্ডিয়ান অয়েল এর অনেকগুলি মামলা, Bank Of Tokyo, okura, Nisho iwai, coal india ইত্যাদি।

এই বর্ষীয়ান আইনজীবী ২০১৩ সালে তাঁর পেশায় ৫০ বছর পার করেন। বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত ছিলেন এই বর্ষীয়ান আইনজীবী । সম্প্রতি শান্তিনিকেতনের কাছে একটি গ্রামে মন্দির এবং লাইব্রেরি তৈরিতে সাহায্য করেন। আচার্য জগদীশচন্দ্র বসু  ট্রাস্টি, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত ডক্টর মনি ভৌমিক এডুকেশনাল ফাউন্ডেশন-এর সঙ্গে যুক্ত ছিলেন তিনি। উঠতি আইনজীবীদের নিজের হাতে তৈরি করতেন অভিভাবকের মত। তাঁর স্ত্রী কবিতা মন্ডল একজন সমাজসেবী। তিন ছেলে, সাত নাতি-নাতনি তাঁদের। তিন ছেলে আইনজীবী। এবং ‘FoxMandal’-এর বর্তমান পার্টনার। দুই নাতনি ইতিমধ্যেই আইন প্র্যাকটিস করছেন। একজন থাকেন লন্ডনে। ‘দ্যা লেজেন্ড’ দিনবন্ধু আইনের প্রতিষ্ঠান হিসেবে এইভাবেই থাকবেন চিরকাল।

Previous articleবেসরকারি হাতে ট্রেন তুলে দেওয়ার পর এবার কর্মী সঙ্কোচনের পথে রেল
Next articleতৃণমূল কর্মীর রক্তাক্ত দেহ উদ্ধারের চাঞ্চল্য খয়রাশোলে