পাহারাদার হাতিদের শরীরচর্চার জন্য তৈরি হচ্ছে জিম

এবার হাতিও করছে শরীরচর্চা!

অতিমারির কারণে কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী বন্ধ জিম। তাই পাহারাদার হাতিদের জন্য জিমখানা- ই খুলে ফেলল উত্তরাখণ্ডের রাজাজি বাঘ সংরক্ষণ প্রকল্প। ছ’টি হাতির জন্য জিমখানা বানিয়ে দিতে চাইছে বনদফতর। হাতিদের জন্য এ ধরনের জিমখানা ভারতে এই প্রথম।

রাজাজির ডিরেক্টর অমিত ভার্মা বলেন, ‘জিমে নিয়মিত কসরত করলে হাতিরা আরও স্ফুর্তিতে থাকবে এবং দৌড়ঝাঁপ করতে আরও সুবিধা হবে।’ রাজাজির মতে, পাহারাদার হাতিদের থেকে বন্যহাতিরা শরীরচর্চা করার বেশি সুযোগ পায়। কারণ তাদের বিচরণক্ষেত্র অনেক বড়। অভয়ারণ্যে যে হাতিরা পাহারাদারের কাজ করছে, তাদের ঘোরাফেরার পরিধি সীমাবদ্ধ। তাই এবার পাহারাদারদের আরও মজবুত করতে জিমখানা বানিয়ে প্রশিক্ষণ দিতে চাইছে বনদফতর।

জানা গিয়েছে, ছ’টি হাতির মধ্যে তিনটি পূর্ণবয়স্ক এবং তিনটি হাতিশাবক রয়েছে। অনুশীলনের মধ্যে মাড বাথ ও বল খেলা থেকে শুরু করে নানা ধরনের কসরতের ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রকের বিশেষজ্ঞ রীতেশ যোশি বলেছেন, পাহারাদার হাতিদের এই ধরনের অনুশীলন তাদের মানসিক বিকাশ ঘটাবে। এছাড়া যে কোনও ধরনের অবসাদের সঙ্গে লড়াই করতেও সাহায্য করবে।

উত্তরাখণ্ড সরকারের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে রাজ্যে ২১টি হাতির মৃত্যু হয়েছে। এবং তা চোরাশিকার বা বিষক্রিয়ায় নয়। শারীরিক অসুস্থতার কারণেই তারা মারা গিয়েছে।

পশু বিশেষজ্ঞদের মতে, মানসিক অবসাদের কারণে বহু হাতিই অসুস্থতায় ভোগে। তাই হাতিদের শারীরিক এবং মানসিকভাবে সুস্থ রাখতে রাজাজি অভয়ারণ্যের এই উদ্যোগ।

Previous articleপরীক্ষার প্রশ্নে করোনা? পড়ুয়াদের পাশে ডাঃ কুণাল সরকার
Next articleএবার লেদার কমপ্লেক্স থানায় করোনার থাবা, আক্রান্ত ওসি-সহ ৫ জন পুলিশকর্মী