এবার স্টেশনের জমি লিজ দেওয়ার পথে রেল

এবার রাজ্যের ছয় স্টেশনের জমিতে বেসরকারি উদ্যোগে বাণিজ্যিক কমপ্লেক্স তৈরির পরিকল্পনা করেছে রেল। রেল সূত্রে খবর, আয় বাড়াতে এই ভাবনা। ৪৫ বছরের জন্য লিজে জমি দেওয়ার পরিকল্পনা করেছে রেল। এই তালিকায় রয়েছে সিউড়ি, বালুরঘাট, মালদহ টাউন, মাদারিহাট, দুর্গাপুর এবং কাঁচরাপাড়া স্টেশনের নাম।

রেল সূত্রে খবর, সংশ্লিষ্ট স্টেশনগুলিতে ‘মাল্টি ফাংশনাল কমপ্লেক্স’ তৈরি করা হবে। যেখানে থাকবে এটিএম, সস্তার হোটেল, রেস্তরাঁ, বিভিন্ন দোকান ও পার্কিং লট। বাণিজ্যিক কমপ্লেক্সে যাতে বেশি মানুষ আসতে আগ্রহী হন তাই স্টেশন চত্বরে তৈরির পরিকল্পনা করা হয়েছে। রেলওয়ে ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি ৬টি স্টেশন মিলে ৮ হাজার বর্গমিটারের বেশি জমিতে প্রকল্পের পরিকল্পনা করেছে।

তবে শুধু এরাজ্যে নয়। সারাদেশে এই ধরনের কমপ্লেক্স তৈরি করা হবে মোট ৫২টি স্টেশনে। ইতিমধ্যেই ১৩টি কমপ্লেক্স হয়ে গিয়েছে। এর আগে হাওড়া সহ বেশ কিছু বড় স্টেশনে লিজ দেওয়ার পরিকল্পনা করা হয়। কিন্তু পরিকাঠামোগত সমস্যার জেরে আগ্রহ দেখায়নি বেসরকারি সংস্থা। জানা গিয়েছে, কাঁচরাপাড়া এবং দুর্গাপুরে প্রায় ৩ হাজার বর্গ মিটারের বেশি জায়গা নিয়ে কমপ্লেক্স তৈরির পরিকল্পনা চলছে। সিউড়ি এবং বালুরঘাটে ৫০০ বর্গ মিটার জায়গা জুড়ে নির্মাণের পরিকল্পনা রয়েছে। অন্যদিকে মালদহে প্রায় ১২০০ বর্গ মিটার এবং মাদারিহাটে ২৫০ বর্গ মিটার জুড়ে নির্মাণের পরিকল্পনা রয়েছে।

Previous articleএবার করোনার থাবা অনুপম খেরের পরিবারে
Next articleএবার অটোতে করে নিয়ে যাওয়া হলো করোনায় মৃত ব্যক্তির দেহ