শরীর খারাপের ছকে জামিনের চেষ্টা করছেন ভারাভারা রাও, কোর্টে জানালো NIA

এই মুহুর্তে আশঙ্কাজনক অবস্থায় মুম্বইয়ের নানাবতী হাসপাতালে ভর্তি ৮১ বছর বয়সের কবি ভারভারা রাও৷ ডাক্তাররা জানিয়েছেন, জেলেই তিনি অতিমারি ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ওই অবস্থাতেই রাওকে হাসপাতালে ভর্তি করা হয়েছে৷ ডাক্তাররা বলছেন, তাঁর ডিমেনশিয়া আছে, তাঁর ফুসফুসের অবস্থা ভালো নয়৷

মাসখানেক আগে জেলবন্দি ভারভারা রাওয়ের শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর তেলেগু কবিকে প্রথমে সরকারি জেজে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। সেখানে তাঁর পরিস্থিতি আরও খারাপ হতে থাকে। এরপর তাঁকে নিয়ে যাওয়া হয় বেসরকারি নানাবতী হাসপাতালে। সেখানেও ভারভারা রাওয়ের অবস্থার উন্নতি হয়নি৷ বরং জানা গিয়েছে জেজে হাসপাতালে থাকাকালীনই রাওয়ের মাথা ফেটেছিলো৷হাসপাতালের তরফে বলা হয়েছে জলের গ্লাস ধরতে গিয়ে পড়ে যান ভারাভারা রাও। তাতেই মাথায় একটু বড় আঘাত লাগে৷ কার্যত মৃত্যু শয্যায় শুয়ে আছেন প্রবীণ কবি।

আর ঠিক এই পরিস্থিতিতেই NIA বা
ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বম্বে হাইকোর্টে ১৭২ পাতার হলফনামা পেশ করে জানালো, ভারাভারা রাওয়ের শরীরের অবস্থা এমন কিছু খারাপ নয় যে তাঁকে মাল্টি স্পেশালিটি হাসপাতালে পাঠিয়ে চিকিৎসা করাতে হবে। আসলে রাও ভাইরাস- পরিস্থিতির ফায়দা তুলতে চাইছেন৷ প্রসঙ্গত, ২০১৮ সালের জুন মাসে এলগার পরিষদ-ভীমা কোরেগাঁও মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে জেলেই আছেন কবি ও সমাজকর্মী ভারাভারা রাও। উল্লেখ্য, বিজেপি মহারাষ্ট্রে ক্ষমতা হারানোর পরই তড়িঘড়ি এই মামলা রাজ্য পুলিশের হাত থেকে নিয়ে NIA-র হাতে দেয় কেন্দ্র। এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন মহারাষ্ট্রের ক্ষমতাসীন জোটের গুরুত্বপূর্ণ নেতা শরদ পওয়ার।

NIA-এর তরফে এই হলফনামা পেশ করে মামলার তদন্তকারী অফিসার তথা পুলিশ সুপার বিক্রম খালাটে
দাবি করেছেন, অসুস্থতাকে সামনে এনে জামিন পাওয়ার চেষ্টা চালাচ্ছেন ভারাভারা রাও। খালাটের দাবি, বর্তমান কোভিড অতিমারি পরিস্থিতি এবং নিজের বয়সের দোহাই দিয়ে অনৈতিক সুবিধা আদায় করতে চাইছেন ভারাভারা রাও। তাঁর শারীরিক অবস্থা নিয়ে NIA হলফনামায় জানিয়েছে, রাওয়ের শারীরিক পরিস্থিতির অবনতি নিয়ে যে সওয়াল করা হচ্ছে তা একেবারেই অর্থহীন।

ওদিকে দীর্ঘদিন ধরেই ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয়ে ওঠায় তাঁর পরিবার ও আইনজীবীরা আদালতে বারবার চিকিৎসার ব্যবস্থা করার আর্জি জানায়৷ পরিবারের অভিযোগ, জেলে ন্যূনতম চিকিৎসার সুবিধা দেওয়া হচ্ছে না ভারাভারা রাওকে৷ মৃত্যুর সামনে দাঁড়িয়ে আছেন প্রবীণ কবি। ভারাভারা রাওয়ের স্নায়ুরোগজনিত সমস্যা হচ্ছে। রাওয়ের পরিবারের আরও অভিযোগ, তাঁরা যখন ভারাভারা রাওকে দেখতে জেজে হাসপাতালে যান, দেখেন, মল-মূত্রে ভেসে যাওয়া বিছানায় অসহায়ভাবে শুয়ে আছেন তিনি।

এত কিছুর পরেও NIA দাবি করেছে, ভারাভারা রাওয়ের শরীর এমন কিছু খারাপ নয়৷ তিনি জামিন আদায় করার ছকে এসব করছেন৷

Previous articleদিলীপ, দেবাংশুদের সভার জমায়েত দেখে ক্ষুব্ধ স্টেজ শিল্পীরা
Next articleউদ্বেগ বাড়িয়ে বাংলায় করোনা আক্রান্ত ৫০ হাজারের দোরগোড়ায়