কেরিয়ারের শেষ পর্যায়ে হিসাব কষে খেলতে হবে, ফেডেরারের মন্তব্যে কি অবসরের ইঙ্গিত ?

হাঁটুতে অস্ত্রোপচারের কারণে চলতি বছরে আর কোর্টে ফিরবেন না বলে জানিয়ে দিয়েছেন তিনি। কিন্তু আগামী মাসে ৩৯ বছরে পা দিতে চলা রজার ফেডেরার কি টেনিস থেকেও অবসরের বিষয়ে ভাবনাচিন্তা শুরু করে দিলেন? একটি সাক্ষাৎ কারে তেমনই ইঙ্গিত দিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী টেনিস তারকা।এই বছরে শেষবার ফেডেরারকে কোর্টে দেখা গিয়েছিল অস্ট্রেলীয় ওপেনে। জানুয়ারি মাসে সেমিফাইনাল থেকেই তাঁকে বিদায় নিতে হয়েছিল নোভাক জোকোভিচের কাছে হার মেনে। তার পরেই করোনাভাইরাসের বিশ্বব্যাপী সংক্রমণের ফলে বন্ধ হয়ে যায় টেনিস।
জুন মাসে ফেডেরার জানিয়েছিলেন, তিনি ফের হাঁটুর সমস্যায় ভুগতে শুরু করেছেন এবং আবার অস্ত্রোপচার জরুরি হয়ে পড়েছে। সেই সময় তিনি অবশ্য এও জানিয়েছিলেন, করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক্সে তিনি অংশ নেবেন। তাই আপাতত অবসর নেওয়ার কথা ভাবছেন না।
কিন্তু সম্প্রতি এক সাক্ষাৎকারে রজার জানিয়েছেন, তিনি তাঁর বর্ণময় টেনিস কেরিয়ারের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছেন। তিনি বলেছেন, “২০০৯ সালে ফরাসি ওপেনে জেতার পর থেকেই আমাকে বারাবার এই প্রশ্নের মুখে দাঁড়াতে হয়েছে। তবে এটাও তো মানতে হবে, টেনিস কেরিয়ারের শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছি আমি। ফলে এটা এখন জোর দিয়ে বলতে পারব না, আগামী দুবছরের মধ্যে কী হতে পারে।”
তবে ফেডেরার অবসরের ইঙ্গিত দিলেও প্রত্যাবর্তনের দরজাও বন্ধ করেননি। হাঁটুর চোট নিয়ে বলেছেন, ‘‘এখন ২০ সপ্তাহ শুশ্রুষা চলবে। অনেকটা সময়। তবে আমি সব কিছুর জন্যই প্রস্তুত। আশা করি চোট সারিয়ে আবার কোর্টে ফেরার পরেও টেনিস খেলে যেতে পারব।’’
রজারের রেকর্ড স্পর্শ করার দৌড়ে সবচেয়ে কাছে রয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। তাঁর দখলে রয়েছে ১৯টি গ্র্যান্ড স্ল্যাম। ফলে তিনি  যদি চলতি বছরে যুক্তরাষ্ট্র এবং ফরাসি ওপেনে খেলেন এবং কোনও একটি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন, তা হলেই স্পর্শ করে ফেলতে পারবেন রজারের কীর্তি। বিশ্বের এক নম্বর তারকা নোভাক জকোভিচ এখনও পর্যন্ত জিতেছেন ১৭টি গ্র্যান্ড স্ল্যাম। সুইস কিংবদন্তি অবশ্য তা নিয়ে চিন্তা করছেন না। তিনি বলেছেন, “আমি এখন এক একটি বছর ধরে টেনিস খেলে এগোতে চাই। কিন্তু যখন সেই রথের চাকা মাটিকে ঠিক মতো কামড়ে ধরতে পারবে না, তখন আমাকে থেমে যেতেই হবে। কাজেই আমাকে এখন হিসাব কষে টেনিস খেলতে হবে।”

Previous articleপিঠ বাঁচাতে এবার সুপ্রিম কোর্টে রিয়া চক্রবর্তী
Next articleকেন রাফাল নিয়ে এত উত্তেজনা? কী রয়েছে রাফালে? জেনে নিন