মহামারির দৌলতে ৩৩ বছর পর মাধ্যমিকের গন্ডি টপকালেন ৫১ বছরের তরুণ!

মহামারির প্রভাব বিশ্বের সর্বত্র, বিশেষ করে শিক্ষাক্ষেত্রে। অধিকাংশ দেশে বন্ধ স্কুল-কলেজ। ক্লাস চলছে অনলাইনে। তবে কোভিড এসেছিল বলেই তো ৩৩ বছর ধরে চেষ্টার পর শেষ পর্যন্ত দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেন ৫১ বছর বয়সী হায়দরাবাদের মহম্মদ নূরউদ্দিন । গত ৩৩ বছর ধরে তিনি এসএসসি পরীক্ষা পাস করার চেষ্টা করছিলেন কিন্তু বারবার আটকে যেতেন ইংরাজিতে। নিজেই জানিয়েছেন, তাঁকে এই বিদেশি ভাষাটি পড়ানোর মতো কেউ ছিল না। কোভিড মহামারির জেরে অবশেষে সেই ইংরাজিরও বাধা কেটেছে, এবং পূরণ হয়েছে নূরউদ্দিনের দশম শ্রেণি পাসের মনোবাঞ্ছা।
আসলে, এই বছর মহামারির জন্য তেলেঙ্গানা সরকার দশম শ্রেনির পরীক্ষা নিতে পারেনি। পরীক্ষা ছাড়াই দশম শ্রেণির সব ছাত্রকে পাস করানো হয়েছে। আর তাতেই ৩৩ বছর পর কেল্লা ফতে।একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে তিনি জানিয়েছেন, কারোর কাছে টিউশনি নেওয়ার সুযোগ না হলেও তাঁর ভাই ও বোন তাঁকে পড়াশোনা সাধ্য মতো সাহায্য করেছে। তবে এটাও সবাই মেনে নিচ্ছেন যে তিনি কিন্তু হাল ছাড়েননি।
নূরউদ্দিন জানিয়েছেন, একটি নিরাপত্তারক্ষীর কাজের জন্য তাঁর কাছ থেকে দশম শ্রেনীর ফলাফল চাওয়া হয়েছিল। যদিও ১৯৮৯ সাল থেকে সেই চাকরিই করছেন চার সন্তানের বাবা নূরউদ্দিন।
তিনি জানেন, সরকার সবাইকে পরীক্ষা ছাড়া পাস করিয়ে দিয়েছে বলেই তিনি এই বছর এতদিনের বাধা টপকাতে পেরেছেন। তবে এই সুযোগটা তিনি কাজে লাগাতে চান । তিনি আরও পড়াশোনা করতে চান। সেই ইচ্ছা নিয়েই নতুন উদ্যমে পড়াশোনা শুরু করে দিয়েছেন ৫১ বছরের তরুণ ছাত্রটি ।