এখনও আমন্ত্রিত নন আদবানি-যোশী, প্রথম কার্ড ইকবাল আনসারিকে

সংক্রমণের আবহেই বুধবার অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো। হাইপ্রোফাইল এই অনুষ্ঠানে অতিথি তালিকা নিয়ে কৌতূহল রয়েছে সব মহলে। ইতিমধ্যেই সংক্রমিত হয়েছেন অতিথি তালিকায় থাকা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই পরিস্থিতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন উমা ভারতী-সহ আরও অনেকে। বিজেপি নেত্রী উমা নিজেই জানিয়ে দিয়েছেন তিনি ভূমিপুজোয় থাকতে চান না। এ তো গেল যাঁরা ডাক পেয়েছেন তাঁদের পরিস্থিতি। কিন্তু এই হাইপ্রোফাইল অনুষ্ঠানে আমন্ত্রণপত্রই পাননি বিজেপির দুই শীর্ষস্থানীয় নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী লালকৃষ্ণ আদবানি এবং মুরলীমনোহর যোশী। এই নিয়ে দেশজুড়ে জল্পনা তুঙ্গে।

অযোধ্যায় শিলান্যাসের অনুষ্ঠানে প্রধান অতিথি বা সাধারণ অভ্যাগত হিসেবে হাজির থাকার জন্য আমন্ত্রণ দূরের কথা, প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানি অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাসে দিল্লি থেকে ভিডিও কনফারেন্সে থাকবেন কি না— তাও স্পষ্ট নয়। সোমবার সন্ধে পর্যন্ত এই বিষয়ে তাঁদের কাছে কোনও ফোন আসেনি বলে সূত্রের খবর।
যদিও মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁদের ই-মেল পাঠানো হয়েছে। ফোনও করা হয়েছে। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে বোঝানোর চেষ্টা হয়েছে, দিল্লি থেকেই লালকৃষ্ণ আদবানি ও মুরলীমনোহর জোশী ভিডিও কনফারেন্সে শিলান্যাসের অনুষ্ঠানে যোগ দেবেন। ট্রাস্টের তরফে চম্পত রাই বলেন, কোভিড পরিস্থিতির জন্য দূরত্ব-বি‌ধির কথা মাথায় রাখতে হয়েছে। বয়সটা বিষয়। এই বয়সে আডবাণী কী ভাবে আসবেন? সেই এসব কথা মাথায় রেখেই তালিকা হয়েছে।

৫ অগাস্ট রামমন্দিরের ভূমিপুজোয় দুই বর্ষীয়ান বিজেপি নেতাকে আমন্ত্রণ জানানো না হলেও রামমন্দিরের ভূমিপুজোর প্রথম আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে এক মুসলিম ব্যক্তিকে। অযোধ্যা মামলার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি সোমবারই সেই আমন্ত্রণপত্র পেয়েছেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে ইকবাল বলেন, এটা বোধহয় ভগবান রামের ইচ্ছা। এই আমন্ত্রণ তিনি গ্রহণ করেছেন। তিনি বলেন, অযোধ্যায় হিন্দু-মুসলিম সম্প্রীতি নিয়েই বাস করে।

Previous articleপ্রবল বৃষ্টিতে ভাসছে উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল, দেখা নেই বর্ধমান-বোলপুরে
Next articleটাইমস স্কোয়ারে রামের ছবি সম্প্রচার ঘিরে বিতর্ক, অনুষ্ঠানের বিরোধিতা একাংশের