জোর করে কিছু চাপিয়ে দেয়নি রাজ্য সরকার: শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ সমিত রায়ের

রাজ্যের শিক্ষা ব্যবস্থায় বর্তমান সরকারের ভূমিকার প্রশংসা করলেন অ্যাডামাস ইউনিভার্সিটির আচার্য সমিত রায়। উচ্চশিক্ষা ভবিষ্যৎ নিয়ে এক অনলাইন সেমিনারে সমিত রায় বলেন, “রাজ্য সরকার আমাদের ওপর জোর করে কিছু চাপিয়ে দেননি”। সেই কারণেই তাঁরা নিজেদের বিশ্ববিদ্যালয় ব্যবহারিক শিক্ষার উপর জোর দিতে পেরেছেন। এদিনের আলোচনায় ঠিক এই জায়গাতেই আলোকপাত করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কেন্দ্রের শিক্ষানীতির সমালোচনা করে পার্থ চট্টোপাধ্যায় বলেন, একটা পদ্ধতি বাইরে থেকে যদি চাপিয়ে দেওয়া হয় তাহলে তা কখনোই ছাত্র-ছাত্রীদের উন্নয়নে কাজে আসে না।

শিক্ষামন্ত্রী বলেন, অ্যাডামাসের মতো বিশ্ববিদ্যালয়গুলিতে যে ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়, তাতে আগামী দিনে কর্মক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অত্যন্ত সুবিধা হয়। তাঁরা বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করতে পারেন বলেই সব ক্ষেত্রে কাজের দক্ষতা অর্জন করেন। শিক্ষামন্ত্রী জানান, কেন্দ্র আজ যা বলছে সেটাই রাজ্য অনেক আগেই শুরু করে দিয়েছে।
এই প্রসঙ্গ টেনে সমিত রায় বলেন, একজন ডব্লিউবিসিএস বা আইএস অফিসার কখনওই কোন একটি বিষয়ে পারদর্শী হলে তা কাজের ক্ষেত্রে বাস্তবসম্মত সম্মত হয় না। কারণ, কোন এক জায়গায় দায়িত্ব নিয়ে যখন তিনি যাচ্ছেন তখন কোথাও বিস্ফোরণ বা কোন প্রাকৃতিক বিপর্যয় হলে তাঁকে যেমন পদার্থবিদ্যা, রসায়ন জানতে হবে, পাশাপাশি তাঁকে এলাকার ভূপ্রকৃতি, সমাজজীবন এই সম্পর্কে জ্ঞান রাখতে হবে। অ্যাডামাস ইউনিভার্সিটি বা রাইসের মতো প্রতিষ্ঠান ফিনিশিং স্কুলের কাজ করে বলে জানান সমিত রায়। তিনি বলেন, রাজ্য সরকার এ বিষয়ে তাঁদের উপর কোনো শর্ত আরোপ করে দেয়নি বলে তাঁরা বর্তমান পরিস্থিতি অনুযায়ী তাঁদের শিক্ষা ব্যবস্থাকে গড়ে তুলতে পেরেছেন। এর জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ জানান অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের আচার্য।
একই সঙ্গে তিনি প্রশ্ন তোলেন কেন্দ্রের নতুন শিক্ষানীতিতে যে ধরনের শিক্ষক প্রয়োজন, সেই প্রশিক্ষিত শিক্ষক দেশে আছেন কি? এই শিক্ষানীতি চালু চালুর আগে শিক্ষকদের প্রশিক্ষণ প্রয়োজন বলে মত সমিত রায়ের।

Previous articleনিঃসঙ্গতা কাটাতে বাহাত্তরে পৌঁছে বিয়ের পিঁড়িতে বৃদ্ধ!
Next articleবুদ্ধগয়ায় বসবে ১০০ ফুটের সোনালি বুদ্ধ, তৈরি হচ্ছে কুমোরটুলিতে!