পথ দেখাচ্ছে যাদবপুর! পড়ুয়াদের স্মার্টফোন ও ডেটা-প্যাক প্রদানের সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের

প্রায় ৫ মাস বন্ধ স্কুল-কলেজ। ব্যাহত হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের পঠনপাঠন। কবে স্কুল-কলেজ খুলবে তা নিয়ে এখনই কোনও সিদ্ধান্ত নিতে পারছে না সরকার। কিন্তু পঠনপাঠন চালিয়ে যেতে তৎপর হয়েছে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইন ক্লাসের মাধ্যমে চলছে লেখাপড়া। কিন্তু এক্ষেত্রে প্রয়োজন স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ। দেশ তথা রাজ্যের অধিকাংশ পড়ুয়ার আর্থিক সঙ্গতি নেই। এই অবস্থায় ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি সমীক্ষা করে। উপাচার্য সুরঞ্জন দাস জানান ,সমীক্ষায় পড়ুয়াদের দুটি ভাগে ভাগ করা হয়েছে। সমীক্ষায় দেখা হয়েছে কাদের কাছে স্মার্টফোন নেই এবং কাদের স্মার্টফোন আছে, কিন্তু ডেটা প্যাক কেনার সামর্থ্য নেই। সেই অনুযায়ী প্রয়োজনীয় পরিকাঠামো পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ জানিয়েছে, ৮০০ জন পড়ুয়াকে স্মার্টফোন এবং ডেটা-প্যাক প্রদান করা হবে। এই খরচ বহন করবে বিশ্ববিদ্যালয়।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে যাদবপুরে শুরু হবে পরবর্তী সেমিস্টারের পঠনপাঠন। অনলাইনেই হবে লেখাপড়া। টেক্সটবুক এবং স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে পড়ুয়াদের। কিন্তু তার আগে প্রয়োজন ছাত্রছাত্রীদের পর্যাপ্ত পরিকাঠামো দেওয়া। ইতিমধ্যেই প্রত্যেক অধ্যাপকের কাছে অর্থ প্রদানের আবেদন জানানো হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, একদিনের বেতন অধ্যাপকরা দিলে অনেকটাই অর্থ সংগ্রহ করা সম্ভব। পাশাপাশি বণিকসভার কাছে আর্থিক সাহায্য চেয়ে আবেদন করা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

Previous articleএবার করোনায় আক্রান্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী
Next articleমমতা ছাড়া বাংলায় বিকল্প নেই, তৃণমূলের যোগ দিয়ে দাবি কৃশানুর