এটিএম থেকে টাকা তোলার নিয়মে বড়সড় রদবদল আনল এসবিআই

দেশে লকডাউন চলাকালীন দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ এটিএম থেকে টাকা তোলার নিয়মে পরিবর্তন এনেছিল। সে সময় তাদের তরফ থেকে জানানো হয়েছিল এটিএম থেকে গ্রাহকরা যতবার খুশি টাকা তুলতে পারবেন। সেক্ষেত্রে গ্রাহকদের কোনরকম জরিমানা দিতে হবে না। তবে এই নিয়মের সময়সীমা শেষ হয়েছে জুন মাসের ৩০ তারিখ। আর জুলাই মাস থেকে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে পুরনো নিয়ম বহাল হয়েছে।

এক নজরে দেখে নিন বদলে যাওয়া নিয়ম–

১) এখন থেকে মেট্রো সিটির এসবিআই গ্রাহকরা মাসে ৮ বার পর্যন্ত এটিএমে বিনামূল্যে ট্রানজেকশন করতে পারবেন।

২) আট বারের বেশি ট্রানজেকশন করা হলেই আলাদা চার্জ দিতে হবে গ্রাহকদের।

৩) আবার এই আটটি ট্রানজেকশনের মধ্যেও ভাগ রাখা হয়েছে।

৪) আটটি ট্রানজেকশনের মধ্যে মেট্রো সিটির এসবিআই গ্রাহকরা ৫টি ট্রানজেকশন করতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএমে এবং বাকি ৩টি ট্রানজেকশন করতে পারবেন অন্য ব্যাঙ্কের এটিএমে।

৫) আর যে সব গ্রাহকদের অ্যাকাউন্ট মেট্রো সিটির নয় তারা মাসে এটিএম থেকে বিনামূল্যে ১০টি ট্রানজেকশন করতে পারবেন। সেক্ষেত্রে তারা পাঁচটি ট্রানজেকশন করতে পারবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএমে এবং বাকি পাঁচটি করতে পারবেন অন্য ব্যাঙ্কের এটিএমে।

৬) যে সব গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে মাসিক গড় এক লক্ষ টাকার বেশি থাকে তারা নিজেদের ব্যাঙ্কের এটিএম ছাড়াও যে কোনও ব্যাঙ্কের এটিএমে বিনামূল্যে আনলিমিটেড ট্রানজেকশন করতে পারবেন।

৭) এটিএমে ট্রানজেকশন করার সময় যদি দেখা যায় পর্যাপ্ত ব্যালেন্স না থাকার কারণে ট্রানজেকশন বাতিল হয়ে গেল তাহলে গ্রাহককে ২০ টাকা এবং জিএসটি জরিমানা হিসাবে দিতে হবে।

৮) এর পাশাপাশি ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের সুরক্ষার জন্য চলতি বছরের জানুয়ারি মাস থেকে একটি নতুন নিয়ম চালু করা হয়েছে। সেই নিয়ম অনুযায়ী রাত আটটার পর থেকে সকাল আটটা পর্যন্ত এটিএম থেকে ১০ হাজার টাকার বেশি নগদ তোলার সময় ব্যাঙ্কের সাথে রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। ওই ওটিপি দিয়ে ট্রানজেকশন সফল করতে হবে। ওটিপি না দিলে টাকা উঠবে না।

Previous articleবিএসএফের ডিরেক্টর জেনারেল পদে এবার রাকেশ আস্থানা
Next articleএইমসে ভর্তি অমিত শাহ, কাজ করবেন হাসপাতাল থেকে