রাজ্যের দু’জন এ বছর জাতীয় শিক্ষকের মর্যাদা পাচ্ছেন

বাঁ দিকে করিমুল হক, ডান দিকে মিশা ঘোষাল

আগামী মাসেই শিক্ষক দিবস। ৫ সেপ্টেম্বর প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিনটি ভারতে শিক্ষক দিবসরূপে পালিত হয়ে চলেছে। চলতি বছরে শিক্ষক দিবসের দিনেই দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে ‘জাতীয় শিক্ষক’ পুরস্কারের মর্যাদা পেতে চলেছেন মোট ৪৭ জন শিক্ষক। তারমধ্যে রয়েছেন এ রাজ্যের দুই শিক্ষক।

দুই শিক্ষকের মধ্যে একজন হলেন পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের নেলিপাড়া হিন্দি হাইস্কুলের প্রধান শিক্ষক করিমুল হক। অপর জন হলেন আলিপুরদুয়ার জেলার টোটো মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিশা ঘোষাল।

রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার পাওয়ার খবর ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া জেলার শিক্ষক, শিক্ষানুরাগী ও ছাত্র-ছাত্রী মহলে। মিশা ঘোষাল আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের প্রত্যন্ত এলাকা ভুটানের তাদিং পাহাড়ের কোলে অবস্থিত পৃথিবীর মধ্যে টোটো জনজাতিদের এক মাত্র আবাস ভূমি টোটোপাড়া ধনপতি স্কুলের শিক্ষিকা। ২০০৮ সালে টোটোপাড়ার ওই একমাত্র উচ্চবিদ্যালয়ে তিনি শিক্ষকতা শুরু করেন। সেই বছরে ওই স্কুল থেকে মাত্র ১ জন উচ্চমাধ্যমিক পাশ করেছিল। এখন তার হার বেড়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশেরও বেশি।

পিছিয়ে পড়া আদিম জনজাতির পড়ুয়াদের শিক্ষার মান উন্নয়নের জন্যে টোটোপাড়ায় একটি স্কুল গড়ে তোলা হয়। তবে নানান অসুবিধের কারণে স্কুলের পরিকাঠামো তেমন ভাবে উন্নত হতে পারেনি। কিন্তু মিশা ঘোষাল যোগ দেওয়ার পর থেকে ধীরে ধীরে উন্নতি হতে থাকে ওই স্কুলের। এছাড়াও তিনি টোটো জনজাতির ছাত্র-ছাত্রীদের স্কুলমুখি করে তোলাতে সক্ষম হন। লেখাপড়ার কোনো বিকল্প নেই আজকের পৃথিবীতে এ কথাও বলেন তিনি।টোটোপাড়াকে ভালোবেসে এক সময় মাদারিহাটের স্থায়ী বাসিন্দা হয়ে যান মিশা ঘোষাল। কারণ শিলিগুড়ি থেকে টোটোপাড়ায় যাতায়াত করে স্কুল করাটা খুব কষ্টকর। আর বর্ষার তিন মাসের বেশির ভাগ সময়েই সড়ক যোগাযোগে টোটোপাড়া বিছিন্ন হয়ে পড়ে‌। তিন পাহাড়ি নদী তিতি, বাঙরি ও হাউরি নদীর জলোচ্ছ্বাসের কারণে।

প্রধান শিক্ষিকা মিশা ঘোষাল টোটো সংস্কৃতি নিয়ে গবেষণাও করছেন। এখন গ্রামবাসী থেকে তাঁর ছাত্রছাত্রীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন রাষ্ট্রপতির কাছ থেকে তাঁর পুরস্কার পাওয়ার দিনটির জন্য।

 

Previous articleমহামারিতে ‘বলির পাঁঠা’ করা হয়েছে তবলিগি জামাত সদস্যদের, মন্তব্য হাইকোর্টের
Next article“আমিও কর্তব্য পালন করতেই নজর রাখছি”, চিকিৎসার সরঞ্জাম কেনা বিষয়ে ফের টুইট রাজ্যপালের