শুধু পুঁথিগত বিদ্যা নয় হাতে কলমে শিক্ষাই পথ, দিশা দেখাচ্ছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি

শুধুমাত্র পুঁথিগত বিদ্যা নয়। তার পাশাপাশি প্রয়োজন হাতে কলমে শিক্ষা। তবেই কোন একটি বিষয় সম্পর্কে সঠিকভাবে জানতে পারে পড়ুয়া। এই হাতে কলমে শিক্ষার ওপর বিশেষ নজর দিচ্ছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি। প্রতিটি বিষয়ে হাতে কলমে শিক্ষার মাধ্যমে দিশা দেখাচ্ছে এই বাংলার নবাগত বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা বায়ো টেকনোলজির অধ্যাপক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, “প্রতিটি বিষয় পড়ানোর ক্ষেত্রে ছাত্রদের নিজস্ব চিন্তার বিকাশ ঘটানোর চেষ্টা করি আমরা। এভাবে ছাত্রদের গবেষণার দিকেও ঝোঁক বাড়ে। পাঠ্য বই পড়া ছাড়া বিশ্বজুড়ে যে ধরনের কাজ হচ্ছে তার সঙ্গে পরিচিত করার চেষ্টা করি আমরা। সারা বিশ্বে প্রকাশিত হওয়া বায়ো সায়েন্স সংক্রান্ত বিভিন্ন গবেষণা পত্র পড়ার সুযোগ থাকে ছাত্রদের। স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে এই সুযোগ পান তাঁরা।”

বায়ো সায়েন্সের কোনও বিষয় নিয়ে পড়ার জন্য উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেতে হবে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটিতে স্নাতক স্তরে ফার্মাকোলজি পড়ানো হয় এবং ফার্মাকোলজিতে ডিপ্লোমা করানো হয়।

বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে বায়ো টেকনোলজি, মাইক্রোবায়োলজি পড়ানো হয়। এমনকী বর্তমান আবহেও অ্যাপ্লাইড নিউট্রিশন এন্ড ডাইডেক্টিক্সের মতো গুরুত্বপূর্ণ বিষয় পড়ানো শুরু করেছে বিশ্ববিদ্যালয়। উপাচার্য বলেন, কোন খাবার থেকে কতটা পুষ্টি পাওয়া যাচ্ছে তা জানা দরকার। স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই বিষয়টি পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রত্যেকটি বিষয়ে ইন্টার্নশিপের সুযোগ থাকছে। উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মৌ স্বাক্ষর হওয়ায় উচ্চশিক্ষার সুযোগ থাকছে পড়ুয়াদের।

বায়ো টেকনোলজি, মাইক্রোবায়োলজিতে স্নাতকোত্তর কোর্সও করা যাবে এই বিশ্ববিদ্যালয়ে। স্নাতকোত্তর স্তরে প্রজেক্টের উপর জোর দেওয়া হয়। বিভিন্ন গবেষণাগার বা বিশ্ববিদ্যালয়ে গিয়ে এই প্রজেক্ট করার সুযোগ পান পড়ুয়ারা। যাতে সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে স্পষ্ট ধারনা হয়। বর্তমানে মহামারি আবহে ভার্চুয়াল ল্যাবের সুযোগ আছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় এই কাজ করা যায়। একইসঙ্গে বায়ো টেকনোলজি, মাইক্রোবায়োলজিতে পিএইচডি করার সুযোগ আছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটিতে। এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পেতে 9830239701 এবং 9830239601 নম্বরে যোগাযোগ করা যাবে। তথ্য মিলবে https://snuniv.ac.in/ ওয়েবসাইটেও।

 

Previous articleবধূর অস্বাভাবিক মৃত্যু, আটক মৃতার স্বামী
Next article‘২০২১-এ তৃণমূলকে উৎখাত করে সরকার গড়বে বিজেপি’, শহরে পা রেখেই সরব তথাগত রায়