প্রত্যহ ১২টি ট্রেন, ছুটির দিনে বন্ধ! শর্তসাপেক্ষে ৮ই থেকে ছুটবে কলকাতা মেট্রো

আজ, মঙ্গলবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে আনলক-ফেজ ফোর। দীর্ঘ লকডাউন পর্বে যেগুলো বন্ধ ছিল, তার মধ্যে থেকে অনেক ক্ষেত্রেই শিথিলতা জারি করা হয়েছে। যেমন, কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে দেশজুড়ে আগামী ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রোরেল পরিষেবা। যদিও ৭ সেপ্টেম্বর রাজ্যে লকডাউন। তাই কলকাতায় মেট্রো চলবে পরেরদিন অর্থাৎ, ৮ তারিখ থেকে। গত সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে মেট্রো চালানোর ক্ষেত্রে সম্মতি দিয়েছিলেন। তাতে সিলমোহর দেয় কেন্দ্রীয় সরকার।

এদিকে, করোনা আবহের মধ্যে কীভাবে সুরক্ষা বজায় রেখে মেট্রো চালানো যায়, তা নিয়ে আজ, মঙ্গলবার কলকাতায় মেট্রোরেল কর্তৃপক্ষ উচ্চপর্যায়ের বৈঠক করে। যেখানে মেট্রো কর্তৃপক্ষের বৈঠকে বেশকিছু প্রস্তাব আনা হয়েছে।

(১) যাঁদের স্মার্ট কার্ড আছে আপাতত তারাই শুধু মেট্রোতে উঠতে পারেন। অর্থাৎ, এই এখনই নতুন করে কোনও স্মার্ট কার্ড ইস্যু করা হবে না।

(২) সোম থেকে শনিবার পর্যন্ত সকাল ৮ টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চালানো হবে।

(৩)রবিবার বা ছুটিরদিন কোনও মেট্রো চলবে না।

(৪) দিনে ১২টি করে ট্রেন চলবে।

(৫) প্রতি যাত্রার শেষে স্যানিটাইজেশন হবে।

(৬) প্রতিটি স্টেশনের মূল গেটের সামনে সরকারি প্রতিনিধিরা থাকবেন। তাঁরা যাত্রী সংখ্যার উপর নজরদারি চালাবেন। এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এই প্রস্তাবগুলো কেন্দ্রকে পাঠানো হয়েছে। দিল্লিতে নগোরন্নয়ন মন্ত্রক এবং মেট্রো রেল কর্তৃপক্ষের আলোচনায় এই প্রস্তাবগুলো দেখা হয়েছে। এরপর মেট্রো চালানো নিয়ে একটা রূপরেখা তৈরি করে রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করবে মেট্রো রেল কর্তৃপক্ষ। সেই বৈঠকেই আগামী ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চালানোর চূড়ান্ত রূপরেখা তৈরি হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন- মহামারি আবহে নির্বিঘ্নে হলো সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকার প্রথম দিনের পরীক্ষা

Previous articleমহামারি আবহে নির্বিঘ্নে হলো সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকার প্রথম দিনের পরীক্ষা
Next articleদেশজুড়ে আরও স্পেশাল ট্রেন চালাবে রেল! বাংলার ভাগ্যে কী আছে জানেন?