বাংলার ভোটকে প্রভাবিত করতে চাইছে ফেসবুক: অভিযোগে জুকারবার্গকে চিঠি ডেরেকের

দেশের নির্বাচন প্রক্রিয়াকে প্রভাবিত করতে চাইছে ফেসবুক। বিজেপির সঙ্গে আঁতাত করে পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে ফেসবুকের পেজ বা ওয়াল থেকে বিজেপি বিরোধী পোস্ট ডিলিট করা হচ্ছে। অভিযোগ তুলে জুকারবার্গকে চিঠি লিখলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

কংগ্রেস-বিজেপির পরে এবার মার্ক জুকারবার্গকে চিঠি দিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। বিজেপির সঙ্গে ফেসবুকের অলিখিত গাঁটছড়ার অভিযোগ তুলে এক বছর আগেই রাজ্যসভার অধিবেশনে ভাষণ দেন ডেরেক। এদিন ফেসবুকের সিইও-কে লেখা চিঠিতে ২০১৪ এবং ২০১৯-এর লোকসভা নির্বাচনে ফেসবুকের কী ভূমিকা ছিল সেই বিষয়ে প্রশ্ন তোলেন তিনি। ২০১৯ এর জুন মাসে রাজ্যসভার অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপন পর্যায় তিনি এনডিএ সরকার এবং ফেসবুকের যে অলিখিত গাঁটছড়া রয়েছে সে বিষয়ে অভিযোগ জানান। সেদিনের সেই বক্তব্যের ভিডিও ফুটেজ তাঁর চিঠির সঙ্গে জুকারবার্গের কাছে পাঠিয়ে দিয়েছেন ডেরেক।
ডেরেক অভিযোগ করেন, বাংলাতেও বিজেপির সঙ্গে আঁতাত করে গেরুয়া শিবির বিরোধী পেজ এবং অ্যাকাউন্ট ব্লক করছে ফেসবুক। তৃণমূল সাংসদ বলেন, আগামী বছরই পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। তার আগে এই ধরনের কাজ করে ভারতীয় নির্বাচন প্রক্রিয়াকে প্রভাবিত করার চেষ্টা থেকে ফেসবুকের বিরত থাকা উচিত।
তিনি বলেন, ১৪ মাস আগে তিনি যে বিষয়ে অভিযোগ করেছিলেন। এখন দেশের সংবাদ মাধ্যমের পাশাপাশি বিবিসি, রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল সহ বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যমে এই বক্তব্যকে সমর্থন করছে।

আরও পড়ুন : প্রধানমন্ত্রী-সহ মন্ত্রীদের নিয়ে ফেসবুক আধিকারিকদের ব্যাঙ্গ! অভিযোগে জুকেরবার্গকে চিঠি রবিশঙ্করের

Previous articleসিএসকে শিবিরে ফেরার ইঙ্গিত সুরেশ রায়নার
Next articleবাড়িতে বসেই স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষার আয়োজন কলকাতা বিশ্ববিদ্যালয়ের