ফের RICE-এর চমক, ডব্লিউবিসিএস-এ বিভাগীয় প্রথম দেবজ্যোতি মুখোপাধ্যায়

চার বছর ধরে অক্লান্ত পরিশ্রম। আর সঙ্গে ছিল RICE। কখনও ভেঙেছে নিজের উপর ভরসা। কিন্তু RICE ভরসা হারায়নি। আশ্বাস দিয়েছেন RICE গ্রুপের চেয়ারম্যান সমিত রায়। শিক্ষকরা আশ্বস্ত করেছেন তাঁকে। ঘুরে দাঁড়ানোর পথ দেখিয়েছে RICE। নিজের লক্ষ্যে স্থির থেকে ডব্লিউবিসিএস- এ জয়েন্ট বিডিও বিভাগে প্রথম হলেন দেবজ্যোতি মুখোপাধ্যায়। নিজের এই সাফল্যের কৃতিত্ব ভাগ করে নিলেন RICE এর সঙ্গে।

২০১৬ সালে স্নাতক উত্তীর্ণ হন দেবজ্যোতি। শুরু হয় প্রস্তুতি। ভর্তি হন RICE এর শিয়ালদহ শাখায়। লাগাতার চার বছর পরিশ্রম করেছেন তিনি। সাফল্য না পেয়ে কখনও কখনও ভেঙে পড়েছেন। কিন্তু RICE গ্রুপের চেয়ারম্যান সমিত রায় এবং RICE এর শিক্ষকদের হাত ধরে ঘুরে দাঁড়িয়েছেন তিনি। ২০১৮ সালে ডব্লিউবিসিএস গ্রুপ সি পরীক্ষা দেন দেবজ্যোতি। শুক্রবার সেই পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। আর তাতে বাজিমাত করলেন RICE এর কৃতি ছাত্র। ফল প্রকাশের পর দেখা যায়, প্রথম হয়েছেন দেবজ্যোতি।

শিক্ষক দিবসের প্রাক্কালে ডব্লিউবিসিএস এর ফল প্রকাশ হয়েছে। আর নিজের কৃতিত্ব দেবজ্যোতি পুরোটাই দিতে চান RICE-কে। দেবজ্যোতি বলেন, “শিক্ষকদের সমবেত প্রচেষ্টা এবং চেয়ারম্যান সমিত রায়ের বক্তব্য আমাকে অনুপ্রেরণা দিয়েছে। RICE এর কাছে আমি কৃতজ্ঞ। কখনও কখনও আমি ভেঙে পড়েছি। মনে হয়েছে আর পারব না। চেয়ারম্যান স্যারের অনুপ্রেরণা, শিক্ষকদের আশ্বাস আমাকে উদ্বুদ্ধ হতে সাহায্য করেছে। তাঁদের সাহায্যেই আমি সাফল্য পেয়েছি।”

দেবজ্যোতির এই সাফল্যে খুশি তাঁর পরিবার। তবে নিজের পরিবারের পাশাপাশি আরও একটি পরিবার আছে কৃতি ছাত্রের। নিজেই জানালেন সে কথা। তাঁর কাছে RICE শুধুমাত্র একটা শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটা তাঁর বৃহত্তর পরিবার। দেবজ্যোতির কথায়, “RICE আমার বৃহত্তর পরিবার।” তাঁর বক্তব্যেই স্পষ্ট, ভেঙে পড়া ঠিক আগের মুহূর্তে তাঁকে সোজা হয়ে দাঁড়াতে সাহায্য করেছে RICE। শিক্ষক দিবসে RICE চেয়ারম্যান সমিত রায় এবং অন্যান্য শিক্ষকদের প্রণাম ও শ্রদ্ধা জানিয়েছেন দেবজ্যোতি।

আরও পড়ুন- শিক্ষকদের অবদানকে কুর্নিশ, শিক্ষক দিবসের শ্রদ্ধা জানালেন মোদি-মমতা-ধনকড়

প্রসঙ্গত, গত তিন দশকেরও বেশি সময় ধরে ছাত্র-ছাত্রীদের দিশা দেখাচ্ছে RICE। শিক্ষাব্যবস্থার ইতিহাসে এক নতুন নজির তৈরি করেছেন RICE এর চেয়ারম্যান সমিত রায়। সারা দেশে প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে নতুন মডেল তৈরি করেছে RICE। পশ্চিমবঙ্গে ১৭টি সেন্টার আছে। এই শিক্ষা প্রতিষ্ঠানের হাত ধরেই এক লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রী সাফল্য পেয়েছে। রাজ্য এবং কেন্দ্রের বিভিন্ন বিভাগে চাকরি পেয়েছেন তাঁরা।

 

Previous articleশিক্ষকদের অবদানকে কুর্নিশ, শিক্ষক দিবসের শ্রদ্ধা জানালেন মোদি-মমতা-ধনকড়
Next articleবিদ্রোহের ভয়ে সুশান্ত ঘোষের শাস্তির খবর নেই দলীয় মুখপত্রে, কণাদ দাশগুপ্তর কলম