শিক্ষকদের অবদানকে কুর্নিশ, শিক্ষক দিবসের শ্রদ্ধা জানালেন মোদি-মমতা-ধনকড়

শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। তাঁরাই দেশ গড়েন। শিক্ষক দিবসে শিক্ষকদের কাজকে কুর্নিশ করে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকড় থেকে বিশিষ্ট ব্যক্তিত্বরা।ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ও শিক্ষাবিদ ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিনটি এদেশে পালিত হয় শিক্ষক দিবস হিসেবে। দেশের উপযুক্ত নাগরিক গড়তে, সম্ভবনাময় ছোট ছোট ছেলেমেয়েদের উপযুক্ত শিক্ষায় মানুষ করে তুলতে পারেন এক শিক্ষকই।

ভারতে ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন হলেও, বিশ্বজুড়ে কিন্তু পালিত হয় ৫ অক্টোবর।শিক্ষাবিদ ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন  ৫ সেপ্টেম্বর। ১৯৬২ সালে তিনি দেশের রাষ্ট্রপতি হয়েছিলেন। সেই সময় তাঁর শুভাকাকাঙ্খীরা চেয়েছিলেন রাধাকৃষ্ণণের জন্মদিন পালন করতে। কিন্তু তিনিই বলেন, তাঁর জন্মদিন সমস্ত শিক্ষকদেরই এদিন শ্রদ্ধা জানানো হোক।

আসলে স্নেহ, বকুনি, শাসনে একজন শিক্ষকই ছোট ছোট ছেলেমেয়েদের প্রকৃত মানুষ করতে পারেন। শিক্ষা শুধু পুঁথিতে আবদ্ধ নয়। দৈনন্দিন জীবনেই রয়েছে শিক্ষা। শিক্ষক কখনও স্নেহে, কখনও শাসনে ছেলেমেয়েদের শিক্ষা দেন।

আরও পড়ুন : মহামারির জের, ভার্চুয়ালি শিক্ষক দিবস পালন রাজ্যের

এমন দিনে শিক্ষকদের অবদানকে কুর্নিশ করে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, কঠোর পরিশ্রমী শিক্ষকরা যেভাবে মননের বিকাশ ঘটান, দেশগঠনে ভূমিকা নেন সেই অবদানের জন্য সকলে কৃতজ্ঞ।সেইসঙ্গে রাধাকৃষ্ণণকে জন্মজয়ন্তীতে শ্রদ্ধা জানান তিনি।

রাজ্যপাল জগদীপ ধনকড়ও টুইটে শিক্ষক দিবসের শ্রদ্ধা জানান শিক্ষকদের। বলেন, ড. সর্বপল্লী রাধাকৃষ্ণনকে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, “শিক্ষক আমাদের গুরু। ভারতের গুরু-শিষ্য পরম্পরা বিশ্বের কাছে এক উপহার”।

এমন দিনে দার্শনিক, শিক্ষাবিদ ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণকে শ্রদ্ধা জানিয়ে টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

Previous articleসরকারি ফাঁকা পদে নিয়োগ নিয়ম মেনেই, ভ্রান্তি দূর করল স্পষ্ট করল কেন্দ্র
Next articleফের RICE-এর চমক, ডব্লিউবিসিএস-এ বিভাগীয় প্রথম দেবজ্যোতি মুখোপাধ্যায়