নির্বাচনের আগে কেন গ্রেফতার? কেজরি মামলায় ইডি-কে প্রশ্ন সুপ্রিম কোর্টের

এবার ইডি-র গ্রেফতারির সময় নিয়ে প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চ

লোকসভা নির্বাচনের আগে তড়িঘড়ি গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। জামিন চেয়ে এবং ইডি (ED)-র গ্রেফতারিকে প্রশ্ন করে একাধিক মামলা দিল্লি হাইকোর্ট সহ সুপ্রিম কোর্টে হয়েছে। সুপ্রিম কোর্টে (Supreme Court) ইডি-র গ্রেফতারির বিরোধিতায় যে মামলা চলছে তা দীর্ঘ সময় শুনানির সাক্ষী থাকল। এবার ইডি-র গ্রেফতারির সময় নিয়ে প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চ। মামলায় কীভাবে দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা হল তা নিয়েও প্রশ্ন তুলল সর্বোচ্চ আদালত।

সোমবার ইডি-র গ্রেফতারির বিরুদ্ধে কেজরিওয়ালের মামলার শুনানি প্রায় ঘণ্টাখানেক হয়। মঙ্গলবার ফের সেই মামলার শুনানি শুরু হয়। সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি-কে প্রশ্ন করে, দিল্লি আবগারি মামলায় (Delhi liquor policy) এর আগে বিচার প্রক্রিয়ায় কেজরিওয়ালের উল্লেখ নেই। সেক্ষেত্রে ফৌজদারি মামলা কীভাবে শুরু হল। আদালতের পর্যবেক্ষণ, বিচারের মাপকাঠি হওয়া প্রয়োজন কে অপরাধী খুঁজে বের করা। মূল্যায়ন সব সময় সম্পূর্ণ ও যথাযথ হওয়া প্রয়োজন।

এর পাশাপাশি বিচারপতি খান্না প্রশ্ন তোলেন গোটা তদন্তের শুরু ও গ্রেফতারির মধ্যে সময়ের ব্যবধান নিয়ে। ইডি-র তদন্তে তিনি প্রশ্ন তোলেন, মুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, যা কোনওভাবেই কী এড়িয়ে যাওয়া যায়। এরপরই কেজরিওয়ালের আইনজীবীর প্রশ্নকে উল্লেখ করে বিচারপতির প্রশ্ন কেন লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগেই তাঁকে গ্রেফতার করা হল। কেন এই সময়কেই বেছে নেওয়া হল সেই প্রশ্নের উত্তর নিয়ে পরবর্তী শুনানিতে ইডি-কে উপস্থিত হওয়ার নির্দেশ দেন বিচারপতি খান্না ও বিচারপতি দত্তর ডিভিশন বেঞ্চ।

Previous articleতাঁরাও শ্রমিক, অধিকারের দাবিতে মে দিবসে সোনাগাছি বন্ধ
Next articleফি নিয়ে মক্কেলদের সঙ্গেই প্রতারণা বিকাশের! তীব্র ক্ষোভ, ধুয়ে দিলেন কুণাল