মহামারির জের, ভার্চুয়ালি শিক্ষক দিবস পালন রাজ্যের

মহামারির কোপ পড়েছে শিক্ষা ব্যবস্থায়। বাদ গেলো না শিক্ষক দিবসের অনুষ্ঠানও। ভাইরাস সংক্রমণের জেরেই এবার ভার্চুয়াল শিক্ষক দিবস পালন করল রাজ্য। বিকাশ ভবনে এদিন ভার্চুয়াল শিক্ষক দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ভার্চুয়াল শিক্ষক দিবসের অনুষ্ঠানে শনিবার শিক্ষকদের শিক্ষারত্ন সম্মান তুলে দেওয়া হয়।

এদিনের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সোমবার জাতীয় শিক্ষানীতি নিয়ে কেন্দ্রের বৈঠকে উপস্থিত থাকবে রাজ্য। জাতীয় শিক্ষানীতি সম্পর্কে ওই দিন বিস্তারিত আলোচনা হবে বলে সূত্রের খবর। আলোচনায় উঠে আসতে পারে শিক্ষানীতি নিয়ে রাজ্যের ভূমিকা। শিক্ষামন্ত্রী বলেন, “আমি এবং শিক্ষা সচিব মনীশ জৈন বৈঠকে উপস্থিত থাকব।” বিকাশ ভবনে শিক্ষক দিবসের অনুষ্ঠানে শিক্ষকদের অভিনন্দন জানান শিক্ষামন্ত্রী।

রাজ্যের প্রত্যেকটি জেলার জেলা শাসকের অফিসে সংশ্লিষ্ট শিক্ষকরা উপস্থিত হয়েছিলেন। এদিন বিকাশ ভবনে শিক্ষক দিবসের ভার্চুয়াল অনুষ্ঠানে ৪০ জনকে ‘শিক্ষারত্ন’ সম্মান জানানো হয়। তাঁদের দেওয়া হয় ২৫ হাজার টাকা, মানপত্র এবং বই। স্কুলের শিক্ষকদের পাশাপাশি কলেজের অধ্যাপক দের ও সম্মান জানানো হয়। সেরা বিদ্যালয়ের শিরোপা পেয়েছে রাজ্যের ১৩ স্কুল। এর মধ্যে রয়েছে কলকাতার শাখওয়াত মেমোরিয়াল গভর্নমেন্ট গার্লস হাই স্কুল, টাকি হাউস, গভর্নমেন্ট স্পনসর্ড গার্লস হাই স্কুল।

আরও পড়ুন- ৯ সেপ্টেম্বর পর্যন্ত সৌভিক ও মিরান্ডার এনসিবি হেফাজত, কাল ডাক রিয়াকেও

প্রত্যেক বছরই রবীন্দ্রসদনে জাঁকজমক করে শিক্ষক দিবসের অনুষ্ঠান পালন করে রাজ্য স্কুল শিক্ষা ও উচ্চ শিক্ষা দফতর। শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষারত্ন সম্মান দেওয়া হয় সেখানেই। কিন্তু এবছর সেই পরিস্থিতি নেই। ভাইরাসের সংক্রমণের জন্য রবীন্দ্রসদনের সেই অনুষ্ঠান বাতিল করতে হয়। পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষক দিবসের অনুষ্ঠানের পাল্টে ফেলল রাজ্য। যে সকল শিক্ষক-শিক্ষিকারা শিক্ষারত্ন সম্মান পাবেন তাদেরকে চিঠি পাঠিয়ে দিয়েছিল স্কুল শিক্ষা দফতর। সেই চিঠি পেয়ে শনিবার জেলাশাসকের অফিসে উপস্থিত হয়েছিলেন শিক্ষকরা।

এদিন দুপুর একটায় ভার্চুয়াল অনুষ্ঠান শুরু হয়। দুপুর দুটো নাগাদ অনুষ্ঠানে উপস্থিত হন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।অন্যান্য বছর স্কুল শিক্ষা দফতরের সঙ্গেই যোগ দেয় উচ্চ শিক্ষা দফতর। স্কুল শিক্ষা দফতরের পাশাপাশি এদিন উচ্চশিক্ষা দফতরও শিক্ষক দিবসের অনুষ্ঠানের আয়োজন করে। শনিবারের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের। ভার্চুয়ালি তাঁরা ওই অনুষ্ঠানে যোগ দেন।

আরও পড়ুন- এই সিপিএমকে ধাক্কা মেরে পানা পুকুরে ফেলতে ইচ্ছে হয়! অভিজিৎ ঘোষের কলম

Previous articleBig Breaking:  লাভপুর হত্যাকাণ্ডে মুকুলের নাম নিলেন ধৃত আনারুল
Next articleসুশান্তকাণ্ডে এবার ম্যানেজার দীপেশ সাবন্তকে গ্রেফতার করল এনসিবি