চার্জশিট থেকে ছাড় দিয়ে মুকুলের নেতৃত্বেই ভোট, আশাবাদী দিলীপবিরোধী শিবির

মুকুল রায়ের হাতেই যাবতীয় ক্ষমতা দিয়ে বিধানসভা নির্বাচনে যাবে বিজেপি। এই নেতৃত্বের বিষয়ে আশাবাদী দিলীপ ঘোষের বিরোধী শিবির। গত দুদিন কৈলাস বিজয়বর্গীয়র সঙ্গে কথা বলে এবং দিল্লির আনুষঙ্গিক বার্তায় তাঁদের ধারণা:
1) মুকুল রায়কে চিট ফাণ্ড কান্ডে চার্জশিট থেকে বাদ রাখা হচ্ছে। নারদাতেও তাঁকে চার্জশিট দেওয়া হবে না।

2) মুকুল রায়কে নির্বাচন কমিটির চেয়ারম্যান করেই ভোটে যাবে দল। কো চেয়ারম্যান হতে পারেন শোভন চট্টোপাধ্যায়।

3) বিজেপির সর্বভারতীয় সহসভাপতি পদ দেওয়া হবে মুকুলকে। দায়িত্বে পশ্চিমবঙ্গ। আগামী কিছুদিনের মধ্যেই এই কাজগুলি হবে।

এই শিবির বলছে, দিলীপ ঘোষ ও সুব্রত চট্টোপাধ্যায়কে দিল্লিতে ডাকা হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের মনোভাব বুঝিয়ে বলে দেওয়া হবে আবার। এরপরও যদি সমস্যা চলে তাহলে বড়সড় বদলের সম্ভাবনা।

এই খবর পুরোপুরি মুকুলপন্থী শিবিরের। এই শিবিরে একাধিক বড় নাম রয়েছে। এঁদের মতে অমিত শাহ অসুস্থ না হলে সব এখনই হয়ে যেত। অমিতের লক্ষ্য বাংলা। তিনি মুকুলের অভিজ্ঞতাকে ব্যবহার করতে চাইছেন।

বিজেপির অন্য শিবির, যারা দিলীপ ঘোষের ঘনিষ্ঠ বলে পরিচিত, তারা গোটা পরিস্থিতিতে নজর রাখছে। এই সূত্র বলছে, অন্যায়ভাবে চাপ তৈরি করা হলে দিলীপ ঘোষ ইস্তফা দিতে তৈরি। তিনি যতটা সম্ভব মানিয়ে চলছেন। কিন্তু এর বেশি চাপিয়ে দিলে পাল্টা পদক্ষেপ নেবেন।

এদিকে বিজেপির কমিটিগুলি নিয়েও জট কাটেনি। রাজ্য কমিটিতে কিছু বদল চান দিলীপবিরোধীরা। সৌমিত্র খানের যুব কমিটি নিয়েও বিতর্ক। একাধিক গুরুত্বপূর্ণ জেলা ঘোষণা করা যায়নি। এনিয়ে সাধারণ কর্মীদের মধ্যেও বিভ্রান্তি তুঙ্গে।

মুকুল এবং দিলীপের সম্পর্ক মুখে সৌজন্যের থাকলেও, তা কতটা আন্তরিক, তা নিয়ে প্রবল জল্পনা। দিলীপ ঘোষ জানেন কারা তাঁকে অপদস্থ করার চেষ্টা করে যাচ্ছে। আর মুকুল রায় নিজেকে গুটিয়ে রাখছেন এখনও। দিল্লি পদ ঘোষণা করার পর তিনি চালিয়ে খেলবেন। এখন দুএকটি কর্মসূচি ছাড়া বেরোচ্ছেন না। বাড়িতে বসেই অঙ্ক কষছেন।

বিজেপির দুই শিবিরই দিল্লির দিকে তাকিয়ে রয়েছে। ভোট লক্ষ্য করে তারা বঙ্গবিজেপিতে শিগগিরই বড় ঝাঁকুনি আনতে চলেছেন বলে বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে। এখন অমিত শাহ সুস্থ হয়ে বাড়ি ফেরায় এই চর্চা বেড়েছে।

আরও পড়ুনঃএকুশের ভোটের আগেই রাজ্যে ‘ওয়ার্ম আপ’ ম্যাচ! কণাদ দাশগুপ্তর কলম

 

Previous articleশান্তির জন্য দরকার বিশ্বাসের সম্পর্ক, চিনকে বার্তা রাজনাথের
Next articleভারত-চিন সীমান্ত সংঘাতে ফের মধ্যস্থতার বার্তা দিলেন ট্রাম্প