মোদির রাজ্য থেকে মমতার রাজ্যে সহজ ব্যবসা করা, তথ্য দিয়ে জানাল কেন্দ্র

কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগ উঠেছে বারবার। রাজ্যের পাওনা টাকা না দেওয়ার অভিযোগ তুলেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এত কিছুর পশ্চিমবঙ্গের ব্যবসা করার সুযোগ সুবিধা অনেক বেশি। শনিবার তা স্বীকার করে নিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পক্ষ থেকে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। কোন রাজ্যে ব্যবসা করার সুযোগ সুবিধা বেশি সেই তালিকায় ন’নম্বরে পশিমবঙ্গ। ১০ নম্বরে মোদির রাজ্য গুজরাত।

গুজরাত মডেল। গত কয়েক বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একাধিকবার এই কথা বলেছেন। শুধু তাই নয় বিজেপির নেতা মন্ত্রীদের মুখে উঠে এসেছে গুজরাত না কি মডেল। তাঁরা দাবি করেছিলেন, পুঁজি বিনিয়োগের জন্য গুজরাত যে সুবিধা দিচ্ছে তা থেকে শিক্ষা নেওয়া উচিত অন্যান্য রাজ্যের।কিন্তু সেই মডেলকে পিছনে ফেলে দিল তৃণমূল কংগ্রেস শাসিত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাও আবার কেন্দ্রীয় সরকারের সমীক্ষাতেই। ব্যবসায় সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে গুজরাতের স্থান ১০ নম্বরে।

আরও পড়ুন : প্রয়াগ, আইকোরে এগোবে সিবিআই, দরকারে গ্রেপ্তারও

শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ‘স্টেট বিজনেস রিফর্ম অ্যাকশন প্ল্যান ২০১৯’ নামে এক রিপোর্ট প্রকাশ করেন। ওই রিপোর্টে দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের র‍্যাঙ্কিং করা হয়েছে। রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কীভাবে ব্যবসা বাণিজ্যে উন্নতি করছে, উদ্যোগপতিরা কত সহজে বিনিয়োগ করতে পেরেছেন তার মূল্যায়নের ভিত্তিতে র‍্যাঙ্কিং করা হয়েছে।

চলতি সপ্তাহে এক সাংবাদিক বৈঠকে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, দেশে বেকারত্বের হার বাড়ছে। কিন্তু তা সত্ত্বেও ৪০ শতাংশ বেকারত্ব ঘুচেছে রাজ্যের ক্ষুদ্র মাঝারি শিল্পে। অর্থাৎ ব্যবসার প্রসার বৃদ্ধি পেয়েছে সংশ্লিষ্ট ক্ষেত্রে। কেন্দ্রের এই তালিকা প্রকাশের পর তা আরও একবার প্রমাণ হয়ে গেল। ওই তালিকার শীর্ষস্থানে রয়েছে অন্ধপ্রদেশ। দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ। তালিকার তৃতীয় স্থানে আছে তেলেঙ্গানা। ২০১৮ সালে এই রাজ্য ছিল দ্বিতীয় স্থানে।তালিকায় আছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিসগড়, হিমাচল প্রদেশ, রাজস্থানের নাম। দ্বাদশ স্থানে আছে রাজধানী দিল্লি। দু’বছর আগে ২৩ তম স্থানে ছিল কেজরিওয়াল শাসিত রাজ্য।

রেলমন্ত্রী পীযূষ গয়াল, শিল্প ও বাণিজ্যমন্ত্রী হরদীপ সিং পুরি এবং সরকারের উচ্চপদস্থ অফিসারদের উপস্থিতিতে অর্থমন্ত্রী রাজ্যগুলির র‍্যাঙ্কিং প্রকাশ করেন। এদিন নির্মলা সীতারমন বলেন, রাজ্যগুলি স্টেট বিজনেস রিফর্ম অ্যাকশন প্ল্যানের কাজ সঠিকভাবে চালিয়ে যাচ্ছে। কন্সট্রাকশন পারমিট, শ্রম বিধি, পরিবেশগত নিয়মকানুন, তথ্য পাওয়ার সুবিধা, জমি পাওয়ার সুবিধা এবং সিঙ্গল উইন্ডো সিস্টেমের মাপকাঠিতে ভিত্তিতে রাজ্যগুলির র‍্যাঙ্কিং করা হয়েছে।

আরও পড়ুন : টাকা নেই, কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অনুমোদন ছাড়া কোনও নিয়োগ নয়, জারি বিজ্ঞপ্তি

Previous articleসুদ জমা হয়নি পিএফে, কপালে চিন্তার ভাঁজ সাধারণের
Next articleরিয়া গ্রেফতার হতে পারেন আজই